মার্কিন সিনেটে জলবায়ুবিষয়ক ঐতিহাসিক আইন পাস

আপডেট: আগস্ট ৮, ২০২২, ১:১৮ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

সোনার দেশ ডেস্ক :


যুক্তরাষ্ট্রের সিনেটে জলবায়ুবিষয়ক ঐতিহাসিক আইন পাস হয়েছে। রোববার (৭ আগস্ট) ডেমোক্রেটদের ৭৫০ বিলিয়ন ডলারের স্বাস্থ্য, ট্যাক্স ও জলবায়ু আইনটি পাস হয়। এটিকে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দলের বড় জয় হিসেবে দেখা হচ্ছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, বিলটির পক্ষে ভোট পড়েছে ৫১টি অন্যদিকে বিপক্ষে ৫০টি। প্যাকেজটি দীর্ঘ শ্রমসাধ্য আলোচনার ফসল। তাছাড়া এর চূড়ান্ত উত্তরণ ডেমোক্র্যাটদের আসন্ন মধ্যবর্তী নির্বাচনের আগে প্রধান নীতির লক্ষ্য অর্জনের সুযোগ দেবে।
ডেমোক্রেট নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেন্টেটিভ শুক্রবার ১২ আগস্ট আইনটি গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। কারণ বাইডেন আইনে সই করার আগে সেখানে বিলটি অনুমোদন করতে হবে।

আইনটির মাধ্যমে জলবায়ুখাতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় বিনিয়োগ হবে। তাছাড়া স্বাস্থ্যখাতেও আসবে ব্যাপক পরিবর্তন, কমবে বাজেটের ঘাটতি। কারণ করপোরেট ট্যাক্স বাড়ানো হয়েছে।

আইনটি চূড়ান্ত রূপ পেলে ১০ বছরে ৭০০ বিলিয়ন ডলারের বেশি সরকারি রাজস্ব বাড়বে। কার্বন নির্গমন কমাতে ও স্বাস্থ্যখাতে ব্যাবহার করা হবে ৪৩০ বিলিয়ন ডলার এবং ঘাটতি কমাতে বাকি নতুন রাজস্ব ব্যবহার করা হবে।
তথ্যসূত্র: জাগোনিউজ