মার্কিন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহত

আপডেট: জুন ২৮, ২০২২, ৪:২৯ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

সোনার দেশ ডেস্ক:


যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশে তারা অভিযান চালিয়েছে। এই অভিযানে আল কায়েদা সঙ্গে সম্পৃক্ত একটি গ্রুপের এক শীর্ষ নেতা নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

এক বিবৃতিতে ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত হুরাস আল দিন নামের একটি গ্রুপের শীর্ষ নেতা আবু হামজাহ আল ইয়েমেনির ওপর সোমবার হামলা চালানো হয়। তিনি মোটর সাইকেলে করে একা সফর করছিলেন। সে সময়ই তাকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

প্রাথমিক প্রতিবেদনে ওই হামলা থেকে বেসামরিক হতাহতের বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।
ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, এই শীর্ষ নেতার নিহত হওয়ার ঘটনায় মার্কিন নাগরিক এবং অংশীদার দেশগুলো এবং বিশ্বজুড়ে নিরপরাধ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলা চালানোর ক্ষেত্রে আল কায়েদার ক্ষমতাকে ব্যাহত করবে।

সিরিয়ান বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা এক টুইট বার্তায় জানিয়েছে যে, মধ্যরাতের কিছু আগে ওই আল কায়েদা নেতার মোটরসাইকেল লক্ষ্য করে দুটি রকেট নিক্ষেপ করা হয়েছে। তার মরদেহ ইদলিব শহরের ফরেনসিক বিভাগে স্থানান্তর করা হয়েছে।

আল কায়েদার সমর্থকরা ২০১৮ সালে হুরাস আল দিন প্রতিষ্ঠা করে। এর আগে ২০২০ সালে জুনে ইদলিবে ওই সংগঠনের শীর্ষ জর্ডানিয়ান কমান্ডার খালেদ আরুরি মার্কিন হামলায় নিহত হন। তার আগে ২০১৯ সালে সংগঠনের শীর্ষ কমান্ডার বিলাল খুরাইসাত ওরফে আবু খাদিজা আল উরদানি নিহত হন। তিনি জর্ডানের নাগরিক ছিলেন।

তথ্যসূত্র: জাগোনিউজ