মালিঙ্গার ফেরার ম্যাচে শ্রীলঙ্কার নাটকীয় জয়

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০১৭, ১২:০০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ভারত সফরে মাঠে প্রথম দিনটি দারুণ কাটলো স্টিভেন স্মিথের। শতক করে স্বেচ্ছায় ছেড়েছেন মাঠ। সেই খুশি মিলিয়ে যেতে পারে টিভিতে অস্ট্রেলিয়ার খেলা দেখতে গিয়ে। দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে প্রথম টি-টোয়েন্টিতে হেরে গেছে তার সতীর্থরা।
ম্যাচের শেষ বলে চার হাঁকিয়ে শ্রীলঙ্কাকে ৫ উইকেটের নাটকীয় জয় এনে দিয়েছেন চামারা কাপুগেদারা। এতে ৩ ম্যাচের সিরিজে এগিয়ে গেল অতিথিরা। শুক্রবার মাঠে নেমেছে অস্ট্রেলিয়ার দুটি দল। ভারত সফরে স্বাগতিকদের ‘এ’ দলের বিপক্ষে স্মিথদের তিন দিনের ম্যাচ শুরু হয়েছে এদিন। ৫ উইকেটে তারা করেছে ৩২৭ রান।
গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা ভারতে থাকায় মেলবোর্নে জাতীয় দলের হয়ে অভিষেক হয় তিন খেলোয়াড় মাইকেল ক্লিঙ্গার, বিলি স্ট্যানলেক ও অ্যাশটন টার্নারের।
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৬৮ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৫ উইকেট হারিয়ে শেষ বলে লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।
লক্ষ্য তাড়ায় শূন্য রানে ফিরেন অ্যাঞ্জেলো ম্যাথিউসের অনুপস্থিতিতে টি-টোয়ন্টি নেতৃত্ব পাওয়া উপুল থারাঙ্গা। তার কোনো প্রভাব পড়তে দেয়নি দেননি নিরোশান ডিকভেলা-দিলশা মুনাবিরার ৭৪ ও আসেলা গুনারতেœ-মিলিন্দা সিরিবর্ধনের ৬০ রানের দুটি দারুণ জুটি।
ক্যারিয়ার সেরা ইনিংস খেলা মুনাবিরা ৬টি চারে ৪৪ আর ম্যাচ সেরা গুনারতেœ ৭টি চারে ৫২ রান করে ফিরেন। ৩ বলের মধ্যে সিরিবর্ধনে ও গুনারতেœকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে তুলেন টার্নার।
জয়ের জন্য অ্যান্ড্রু টাইয়ের করা শেষ ওভারে ৬ রান দরকার ছিল শ্রীলঙ্কার। প্রথম বল ডট নিয়ে অতিথিদের চাপে ফেলেন অস্ট্রেলিয়ার পেসার। কিন্তু ঠা-া মাথায় দলকে অসাধারণ এক জয় এনে দেন কাপুগেদারা ও সিকুগে প্রসন্ন।
স্মিথ, ডেভিড ওয়ার্নাররা নেই, দলে তিন অভিষিক্ত, বিশেষজ্ঞ ব্যাটসম্যান মোটে তিনজন। তারপরও লড়াইয়ের পুঁজি পেতে সমস্যা হয়নি অস্ট্রেলিয়ার।
৩৬ বছর বয়সে অভিষেকে ৩৮ রান করেন ক্লিঙ্গার। অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে গড়েন ৭৬ রানের জুটি। সর্বোচ্চ ৪৩ রান করতে ৩৪ বল খেলেন ফিঞ্চ, হাঁকান দুটি করে ছক্কা-চার। গত সেপ্টেম্বরে সর্বশেষ টি-টোয়েন্টি খেলা অস্ট্রেলিয়া দলের মাত্র চার জন খেলেন মেলবোর্নে। তাদের একজন ট্র্যাভিস হেড ২৫ বলে করেন ৩১ রান। শেষের দিকে টার্নার, ফকনারের দৃঢ়তায় দেড়শ’ ছাড়ায় অস্ট্রেলিয়ার সংগ্রহ। ২০১৪ সালের ফেব্রুয়ারির পর প্রথমবারের মতো খেলতে নেমে ২৯ রানে ২ উইকেট নেন পেসার লাসিথ মালিঙ্গা। আগামী রোববার হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।
সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৬৮/৬ (ফিঞ্চ ৪৩, ক্লিঙ্গার ৩৮, হেড ৩১, হেনরিকেস ১৭, টার্নার ১৮, ফকনার ১৪*, পেইন ০, কামিন্স ০*; মালিঙ্গা ২/২৯, কুলাসেকারা ০/৩৮, সঞ্জয়া ১/৩৫, প্রসন্ন ০/২৩, সান্দাকান ১/৩০, গুনারতেœ ১/১১)
শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৭২/৫ (ডিকভেলা ৩০, থারাঙ্গা ০, মুনাবিরা ৪৪, গুনারতেœ ৫২, সিরিবর্ধনে ১৫, কাপুগেদারা ১০*, প্রসন্ন ৮*; কামিন্স ১/২৯, স্ট্যানলেক ০/৪২, ফকনার ০/২৭, টাই ০/৩২, জ্যাম্পা ২/২৬, টার্নার ২/১২)
ফল: শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: অসেলা গুনারতেœ

এ বিভাগের অন্যান্য সংবাদ