মাহমুদউল্লাহর অবনমন, চুক্তি থেকে বাদ নাসির-আল আমিন-সানি

আপডেট: মে ৪, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



টেস্ট দলে জায়গা হারিয়েছেন, ওয়ানডে থেকে বাদ পড়েও টিকে গেছেন নানা নাটকের পর। মাহমুদউল্লাহর জন্য এবার আরেকটি ধাক্কা। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে শীর্ষ গ্রেড থেকে নেমে গেছেন এক ধাপ।
গত ২২ এপ্রিল বোর্ড সভা শেষে ক্রিকেটারদের বেতন বাড়ানোর খবর দিয়েছিলেন বিসিবি প্রেসিডেন্ট। মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানাল চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম ও গ্রেডিং। গতবার ‘এ প্লাস’ গ্রেডে থাকা মাহমুদউল্লাহ এবার জায়গা পেয়েছেন ‘এ’ গ্রেডে।
পারফরম্যান্স, ম্যাচ খেলার অভিজ্ঞতা, দলে অপরিহার্যতা, এমন আরও কিছু মানদ- বিবেচনায় নিয়ে ক্রিকেটারদের রেটিং পয়েন্ট দেন নির্বাচক কমিটি। সেই রেটিং পয়েন্টেই এবার নির্বাচকদের চোখে শীর্ষ গ্রেডের পয়েন্ট অর্জন করতে পারেননি মাহমুদউল্লাহ।
গতবার চুক্তিতে ১৫ জন থাকলেও এবার বেড়ে হয়েছে ১৬। আয়ারল্যান্ড সফরের ওয়ানডে দলে থাকলেও চুক্তি থেকে বাদ পড়েছেন নাসির হোসেন। বাদ পড়েছেন আল আমিন হোসেন ও আরাফাত সানিও।
তিন জনের বদলে ঢুকেছেন চারজন। তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন সরাসরি জায়গা পেয়েছেন ‘সি’ গ্রেডে। ‘ডি’ গ্রেডে নতুন ঢুকেছেন কামরুল ইসলাম রাব্বি ও সময়ের আলোচিত নাম মেহেদী হাসান মিরাজ।
মাহমুদউল্লাহর অবনমনে শীর্ষ গ্রেডে এখন চার ক্রিকেটার। তিন সংস্করণের তিন অধিনায়ক মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান, আছেন আরেক সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল। ‘এ’ গ্রেডে মাহমুদউল্লাহ একাই। ‘বি’ গ্রেডে জায়গা পেয়েছেন চার জন। ক্রিকেটারদের নতুন এই চুক্তির অঙ্ক ও তালিকা কার্যকর ধরা হবে গত জানুয়ারি মাস থেকে।
ক্রিকেটারদের নতুন গ্রেড ও বেতন:
এ প্লাস (৪ লাখ টাকা): মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল।
এ (৩ লাখ টাকা): মাহমুদউল্লাহ
বি (২ লাখ টাকা): ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, সৌম্য সরকার
সি (দেড় লাখ টাকা): রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন
ডি (১ লাখ টাকা): তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ
* এছাড়াও তিন সংস্করণের তিন অধিনায়ক মুশফিক, মাশরাফি ও সাকিব দায়িত্ব ভাতা পাবেন মাসে আরও ২০ হাজার; টেস্ট-সহ অধিনায়ক তামিম ১০ হাজার।