মিথ্যাবাদী শনাক্ত করবে মাউস!

আপডেট: জুলাই ৬, ২০১৭, ১২:৩২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মিথ্যাবাদীকে শনাক্ত করার প্রযুক্তি নির্ভর ‘কম্পিউটারের মাউস’ তৈরি করা হয়েছে। নতুন এই প্রযুক্তি বাজারে আনতে কাজ করছেন গবেষকরা।
গবেষকরা বলছেন, কম্পিউটারে মাউসের ব্যবহারের ধরন দেখেই চেনা যাবে মিথ্যুক। মাউস ঘোরানোর ধরন দেখেই বোঝা যাবে কম্পিউটারে করা কোনো প্রশ্নের উত্তরে কেউ মিথ্যা নাকি সত্য বলছে। তাদের মতে, এই মাউস ব্যবহারের ফলে কম্পিউটার ব্যবহারকারিরা অনেকাংশে নিরাপদ থাকবেন।
ইতালির পাভোদা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সত্য-মিথ্যা যাচাইয়ের এ গবেষণায় ব্যবহার করেছেন ‘আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স’। যা ভবিষ্যতে অনলাইনে ফেক রিভিউ ও ফেক ইন্সুরেন্স শনাক্ত করতে সাহায্যে করবে।
গবেষণাটি করতে গিয়ে ‘অ্যালগোরিদম’ সিস্টেমে কিছু নমুনা উত্তর দেয়া হয়। সেই নমুনার ভিত্তিতেই মাউসের নাড়াচাড়ার ধরন দেখে কম্পিউটার সত্য-মিথ্যা যাচাইয়ের কাজটি করবে। গবেষণার জন্য ৬০ জন শিক্ষার্থীকে কম্পিউটারে কিছু প্রশ্ন করতে এবং উত্তরে কোনও কোনও শিক্ষার্থীকে পরিচয় গোপন করতে বলা হয়। যেখানে দেখা গেছে, যারা নিজেদের সম্পর্কে সঠিক তথ্য দিয়েছে তারা মাউস নাড়িয়ে সরাসরি উত্তরে ক্লিক করেছেন। আর যাদেরকে নিজের সম্পর্কে ভুল তথ্য দিতে বলা হয়েছে তারা উত্তর দিয়েছেন ঘুরিয়ে ও মাউস নাড়ানোর আগে অনেক্ষণ সময় নিয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ