মিয়ানমারের জান্তাপ্রধানকে বাদ দিয়েই পর্দা উঠলো আসিয়ান সম্মেলনের

আপডেট: অক্টোবর ২৬, ২০২১, ১২:১৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক


মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং-কে বাদ দিয়েই মঙ্গলবার পর্দা উঠলো আসিয়ান সম্মেলনের। ভার্চুয়াল এই সম্মেলন থেকে তার বাদ পড়াকে তাৎপর্যপূর্ণ ঘটনা হিসেবে দেখা হচ্ছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পাননি বার্মিজ জান্তাপ্রধান। জোটের পক্ষ থেকে মিয়ানমারকে জান্তাপ্রধানের বদলে একজন অরাজনৈতিক প্রতিনিধির নাম দিতে বলা হয়েছিল। তবে ওই আহ্বান প্রত্যাখ্যান করে সম্মেলনে অংশ নেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেন মিয়ানমার।

২৬ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত তিন দিনের এই ভার্চুয়াল সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-ও অংশ নেওয়ার কথা রয়েছে।
সম্মেলনের প্রথম দিনে আলোচ্যসূচির শীর্ষে রয়েছে মিয়ানমারের সামরিক অভ্যুত্থান এবং পরবর্তী সময়ে বিরোধীদের ওপর ব্যাপক মাত্রায় দমনপীড়নের বিষয়টি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকেই দেশটিতে বিশৃঙ্খলা চলছে। ওই সময়ে দেশটির নিয়ন্ত্রণ নেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। দেশটির ভেতর ও বাইরে তৈরি হয় তীব্র ক্ষোভ। চলমান জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। আটক হয়েছে আরও কয়েক হাজার মানুষ।- বাংলা ট্রিবিউন