মিয়ানমারের পাশে দাঁড়ালো উত্তর কোরিয়া

আপডেট: জুন ১৭, ২০২১, ৭:৩০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


উত্তর কোরীয় নেতা কিম জং উন

জাতিসংঘের একটি ত্রাণ উদ্যোগের মাধ্যমে মিয়ানমারকে আর্থিক সহযোগিতা পাঠিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার জাতিসংঘের প্রকাশিত তথ্যে বিষয়টি উঠে এসেছে। ২০০৫ সালের পর এই প্রথম জাতিসংঘের ত্রাণ উদ্যোগে সহযোগিতা করলো কি জং উনের কোরিয়া। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
জাতিসংঘের কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স কার্যালয়ের তথ্যে দেখা গেছে, ২৪ মে মিয়ানমার হিউম্যানিটারিয়ান ফান্ডে ৩ লাখ ডলার অর্থ দিয়েছে।
উদ্যোগটির আওতায় মিয়ানমারকে সহযোগিতার জন্য ২৭৬ মিলিয়ন ডলারের তহবিল গড়ে তোলার ডাক দেওয়া হয়েছে। ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর জান্তাবিরোধী বিক্ষোভে সাড়ে আটশ’র বেশি মানুষ নিহত হয়েছে। একই সময়ে দেশটি করোনাভাইরাস মহামারি মোকাবিলা করছে।
জাতিসংঘের কোনও উদ্যোগে সর্বশেষ ২০০৫ সালে আর্থিক সহযোগিতা করেছিল উত্তর কোরিয়ায়। ওই সময় সুনামিতে ক্ষতিগ্রস্ত ইন্দোনেশিয়া, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, মালদ্বীপ ও শ্রীলঙ্কার জন্য সংগৃহীত তহবিলে দেড় লাখ ডলার দিয়েছিল পিয়ংইয়ং।
মিয়ানমারের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে উত্তর কোরিয়ার। জাতিসংঘের পর্যবেক্ষকরা বলছেন, দক্ষিণপূর্ব এশীয় দেশটিকে অস্ত্র সরবরাহ করে কিমের নেতৃত্বাধীন কোরিয়া। দুই দেশের মধ্যে ক্ষেপণাস্ত্র সহযোগিতা তদন্তের কথাও জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি।
জাতিসংঘের এই উদ্যোগে ৬ লাখ ডলার দিয়েছে দক্ষিণ কোরিয়া। তবে জান্তা সরকারের সঙ্গে প্রতিরক্ষা বিনিময় ও অস্ত্র রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে সিউল।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ