মিয়ানমারের ২০ হাজার সেনা হত্যার দাবি জান্তা বিরোধীদের

আপডেট: ডিসেম্বর ১, ২০২২, ৯:০৬ অপরাহ্ণ

মিয়ানমারের রাস্তায় সেনা টহল। ছবি: রয়টার্স

সোনার দেশ ডেস্ক:


মিয়ানমারের ক্ষমতা দখলকারী সামরিক সরকারের বিরুদ্ধে লড়াইয়ে অন্তত ২ হাজার প্রতিরোধ যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে নিহত হয়েছেন ২০ হাজার সেনা। বৃহস্পতিবারে এক সাক্ষাৎকারে জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা এই দাবি করেন। পাশাপাশি মিত্রদের সামরিক সহায়তার আহ্বান জানিয়েছেন তিনি।

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি এবং অন্যান্য প্রশাসনের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা মিয়ানমারের অজ্ঞাত স্থান থেকে রয়টার্স নেক্সট সম্মেলনে কথা বলেন।

তিনি বলেন, ‘আমি কখন আমার জীবন হারাবো জানি না। সৃষ্টিকর্তার ইচ্ছার উপর নির্ভর করছে। দেশের জন্য যেকোনও কিছু ত্যাগ করতে প্রতিশ্রুতিবদ্ধ আমি।

২০২১ সালের ফেব্রুয়ারি থেকে অং সান সু চি’র সরকারকে জোরপূর্বক উৎখাত করে সামরিক বাহিনী। এরপর থেকে দেশটির ক্ষমতা তাদের হাতে। সেই সময় থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে চরম অস্থিরতা বিরাজ করছে। সামরিক সরকারকে ক্ষমতা ছাড়তে দেশজুড়ে চলমান বিক্ষোভে দমনে সর্ব শক্তি প্রয়োগ করছে জান্তা।

ডুয়া লাশি লা আরও দাবি করেন, প্রতিরোধ যোদ্ধারা প্রায় ২০ হাজার সেনাকে হত্যা করেছে। তবে রয়টার্স স্বাধীনভাবে এই সংখ্যা নিশ্চিত করতে পারেনি।
তথ্যসূত্র: রয়টার্স, বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ