মিয়ানমারে তিন দিনে ৬০ সেনাকে হত্যার দাবি জান্তাবিরোধীদের

আপডেট: অক্টোবর ৩, ২০২২, ৮:৫৯ অপরাহ্ণ

সামরিক বাহিনীর কাছ থেকে জব্দ করা অস্ত্র।

সোনার দেশ ডেস্ক:


মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই জোরদার করেছে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো। গত তিন দিনে ৬০ জনের বেশি সেনাকে হত্যার দাবি করেছে পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতী।

প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সাগাইং, মান্দাল, তানিনথারি অঞ্চল, রাখাইন, ও মোন রাজ্যে সরকারি বাহিনীর ঘাঁটিগুলোতে হামলা চালিয়েছে জান্তাবিরোধী গোষ্ঠীগুলো। এতে ৬০ জনের বেশিও নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন, আহত অনেকে। এরমধ্যে, মায়াং টাউনশিপে পিডিএফের হামলায় ১৫ সেনা নিহত হন। হামলায় সরকারি বাহিনীর বেশ কয়েকটি সামরিক গাড়ি ধ্বংস হয়ে যায়। জব্দ করা হয়েছে অস্ত্র ও গোলাবারুদ।

গত ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে সামিরক বাহিনী। এরপর দেশে সামরিক আইন জারি করে নিজেরাই ক্ষমতায় বসে। এর বিরুদ্ধে অবস্থা নিয়ে আন্দোলনে নেমেছে দেশটির নানা শ্রেণি পেশার মানুষ। চলমান আন্দোলনে সামরিক বাহিনীর হাতে ২ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন রাজনীতিক, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ।

দক্ষিণ এশিয়ার দেশটির চলমান পরিস্থিতি নিরসনে পশ্চিমা নেতারা সুষ্ঠু পদক্ষেপ নিতে বার বার তাগিদ দিয়ে আসলে কোনও পদক্ষেপ নেয়নি সামরিক সরকার ।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ