মিয়ানমারে বেসামরিক শাসন পুনরুদ্ধার জরুরি: জাতিসংঘ

আপডেট: জানুয়ারি ২৯, ২০২২, ১:৩৮ অপরাহ্ণ

জান্তা সরকারের পদত্যাগের দাবিতে মিয়ানমারে বিক্ষোভ। ছবি সংগৃহীত

সোনার দেশ ডেস্ক :


মিয়ানমারের জনগণের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ করে অবিলম্বে বেসামরিক শাসন পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। জান্তা সরকারের ওপর চাপ সৃষ্টিতে করতে বিশ্ব নেতাদের প্রতি জোরালো দাবি জানান সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট।

এক বছর হতে চলছে অং সান সু চি’র সরকারকে উৎখাত করে ক্ষমতা বসেছে সামরিক সরকার। সেই থেকে সামরিক বাহিনীর হাতে বন্দি আছেন সু চি।

এ প্রসঙ্গে মিশেল বলেন, স্বাধীনতা হারানোর জন্য মিয়ানমারের জনগণকে ইতোমধ্যে চড়া মূল্য দিতে হয়েছে।

তিনি আরও বলেন, মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের জন্য অপরাধীদের জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি। এখন এর সময়ও এসেছে। সেইসঙ্গে দেশটির গণতন্ত্র দ্রুত ফেরাতে বিশ্ব নেতাদের যথাযথ উদ্যোগী হওয়া প্রয়োজন।

আন্তর্জাতিক স¤প্রদায় যেন মিয়ানমারের বেসামরিক জনগণকে ত্যাগ না করে সেজন্য আহŸান জানিয়েছেন তারা। এদের মধ্যে কিছু মানুষের সঙ্গে কথা হয়েছে জাতিসংঘের মানবাধিকারের প্রধানের।

জাতিসংঘের মানবাধিকারের হাইকমিশনার মিশেল আরও বলেন, আমি এই অঞ্চলের এবং এর বাইরের রাষ্ট্র প্রধানদের পাশাপাশি ব্যবসায়ীদেরকেও মিয়ানমারের বেসামরিক নাগরিকদের এই আবেদনটি শোনার অনুরোধ জানাচ্ছি। চলমান সমস্যা দ্রুত সমাধানের প্রয়োজন বলে মনে করেন তিনি।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, গত ১ ফেব্রæয়ারিতে মিয়ানমারে অভ্যুত্থানের পর এ পর্যন্ত সামরিক বাহিনীর হাতে প্রাণ গেছে কমপক্ষে দেড় হাজার বেসামরিক মানুষের। বন্দির সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১১ হাজার।
তথসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ