মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে ঐক্যবদ্ধ হতে হবে : একেএম শামীম চৌধুরী

আপডেট: নভেম্বর ২৪, ২০১৬, ১২:০১ পূর্বাহ্ণ

তথ্য বিবরণী



প্রধান তথ্য অফিসার একেএম শামীম চৌধুরী বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে । তিনি বলেন, ঐক্যবদ্ধ শক্তিই আমাদেরকে সকল প্রতিকূলতা কাটিয়ে উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে সহায়তা করবে।
প্রধান তথ্য অফিসার গতকাল বুধবার আঞ্চলিক তথ্য অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ, এসডিজি, জাতীয় শুদ্ধাচার কৌশল, ইনোভেশন, সিটিজেন চার্টার ও এপিএ’ বিষয়ের ওপর আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
প্রধান তথ্য অফিসার বলেন, সততা ও সত্যবাদিতা শুদ্ধাচার কৌশল অনুসরণের প্রথম ধাপ। তিনি ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনের সকলক্ষেত্রে শুদ্ধাচার কৌশল অনুশীলনের বিষয়ে গুরুত্বারোপ করেন।
শামীম চৌধুরী বলেন, বাংলাদেশ ‘এমডিজি’ অর্জনে বিশে^ উদাহরণ সৃষ্টি করেছে। তিনি বলেন, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এসডিজি‘র লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হব। তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ উপহার দিতে  এসডিজি বাস্তবায়নে সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসতে হবে। তিনি সরকারি কর্মকর্তাদেরকে সাংবাদিকদের সাথে নিয়ে প্রধানমন্ত্রীর ব্র্যান্ডিং বিষয়ক ১০ টি বিশেষ উদ্যোগ বাস্তবায়নের চিত্র জনগণের নিকট পৌঁছে দিতে সহায়ক ভূমিকা পালনের আহবান জানান।
এর আগে এ কে এম শামীম চৌধুরী রাজশাহী আঞ্চলিক তথ্য অফিস পরিদর্শন করেন। এ সময় তিনি বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।
সেমিনারে আঞ্চলিক তথ্য অফিসের উপ প্রধান তথ্য অফিসার বিধান চন্দ্র কর্মকার, তথ্য অধিদফতরের চিফ ফিচার রাইটার মোহাম্মদ আলী সরকার, সিনিয়র তথ্য অফিসার ফারুক মো. আব্দুল মনিমসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে প্রধান তথ্য অফিসার একেএম শামীম চৌধুরী গতকাল বুধবার রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) কার্যালয় পরিদর্শন করেছেন। দুইদিনের সফরে রাজশাহীতে এসে তিনি আরইউজে কার্যালয় পরিদর্শন ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এর আগে তিনি আরইউজে কার্যালয়ে পৌছলে সাংবাদিক নেতৃবৃন্দ তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
এসময় তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, ঐক্যবদ্ধ শক্তিই আমাদেরকে সকল প্রতিকূলতা কাটিয়ে উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে সহায়তা করবে।
শামীম চৌধুরী বলেন, বাংলাদেশ এমডিজি অর্জনে বিশে^ উদাহরণ সৃষ্টি করেছে। তিনি বলেন, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এসডিজি‘র লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হব। এসময় তিনি সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার অহ্বান জানান।
এসময় অন্যদের মধ্যে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ, সাবেক সভাপতি ও সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম, আরইউজের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, বিএফইউজে সদস্য জাবীদ অপু, আরইউজে কোষাধ্যক্ষ তবিবুর রহমান মাসুম, নির্বাহী সদস্য সাইফুর রহমান রকি, শরীফ সুমন, আব্দুস সাত্তার ডলার, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের রাজশাহী শাখার সাধারণ সম্পাদক সামাদ খান, রাজশাহী বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সভাপতি মাহবুব আলম, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ছাড়াও রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অপরদিকে প্রধান তথ্য কর্মকর্তা (সচিব পদমর্যাদা) একেএম শামীম চৌধুরী রাজশাহী প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় মিলিত হয়েছেন। গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজশাহী প্রেসক্লাব মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় তার সাথে ছিলেন রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসের উপ প্রধান তথ্য কর্মকর্তা বিধান চন্দ্র কর্মকার।
রাজশাহী প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গোলাম সারওয়ারের সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক সাইদুর রহমানের সঞ্চালনায় অন্যদের মাঝে বক্তব্য দেন, মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, সিনিয়র সাংবাদিক সুজাউদ্দিন ছোটন, সহসভাপতি আজাহার উদ্দিন, আবু সালে মো. ফাত্তাহ এবং যুগ্ম-সম্পাদক আসলাম-উদ-দৌলা।
আরো উপস্থিত ছিলেন, সেক্টর কমান্ডার ফোরাম রাজশাহী মহানগর সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওয়ালিউর রহমান বাবু, উপাচার সম্পাদক আবু ইউসুফ সেলিম, সাংবাদিক মহিবুল আরিফিন, আহমেদ জামাল, আমজাদ হোসেন শিমুল, মোস্তাফিজ মিশু, ফয়সাল যুবরাজ, যুবনেতা আসাদুল হক দুখু প্রমুখ।
মতবিনিময় সভার শুরুতে পুঠিয়ার সাহসী সাংবাদিক জাতীয় প্রেসক্লাবের সদস্য প্রয়াত সাংবাদিক এবিএম সাইদুর রহমান নাজুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।