মুক্তিযুদ্ধের ফাঁদ ফোকরে

আপডেট: ডিসেম্বর ২১, ২০১৬, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



মুক্তিযুদ্ধের সময়কার নানা ঘটনা নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘ফাঁদ ফোকর’। মূলত একাত্তরে দীর্ঘ নয় মাস যুদ্ধ চলাকালে অনেকেই নিজেদের বাঁচাতে পাড়ি জমিয়েছিলেন ভারতে। আবার নিজের দেশ ও ভিটেমাটির টানে দেশ ছাড়েনি এমন পরিবারের সংখ্যাও কম নয়। সেইসব পরিবার হেনস্তা হয়েছিল হানাদারদের হাতে। এমনই এক পরিবারের কাহিনি নিয়ে তৈরি হয়েছে ‘ফাঁদ ফোকর’।
আর এই নাটকে অভিনয় করেছেন নন্দিত অভিনেতা আবুল হায়াত। নাটকটি পরিচালনা করেছেন আশফাক নিপুণ। সম্প্রতি রাজধানীর পুরান ঢাকার সূত্রাপুরের কাছাকাছি বিভিন্ন লোকেশনে নাটকটির নির্মাণ কাজ শেষ হয়েছে।
নাটকটিতে চমকপ্রদ এক চরিত্রে অভিনয় করেছেন ‘ফেয়ার অ্যান্ড লাভলী মেন চ্যানেল আই হিরো’ প্রতিযোগিতার এবারের আসরের সেরা নবম প্রতিযোগী জীবন। নাটকটি নিয়ে তিনি বলেন, ‘ফাঁদ ফোকর নাটকের গল্পটা বাংলাদেশের, গল্পটা বাঙালির। এছাড়া এটি আমাদের মুক্তিযুদ্ধের সময়কার মানুষের গল্প এবং মনুষ্যত্বের গল্প।’
তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধ চোখে দেখিনি, কিন্তু নাটকে কাজ করতে গিয়ে মুক্তিযুদ্ধের সময়ের ফ্লেভার পেয়েছি। আমার বিশ্বাস নাটকটি দর্শকদের ভালো লাগবে। সেজন্য সবাইকে নাটকটি দেখার আমন্ত্রণ জানাচ্ছি।’
নাটকে জীবনের বিপরীতে রয়েছেন নুসরাত জাহান নীপা। এছাড়া আরো অভিনয় করেছেন নাদের চৌধুরী, মারজুক রাসেল, আমিনুল হক হেলাল প্রমুখ। জানা গেছে, আগামী জানুয়ারির ৬ তারিখ নাটকটি চ্যানেল আইতে প্রচার হবে।
প্রসঙ্গত, ‘ফেয়ার অ্যান্ড লাভলী মেন চ্যানেল আই হিরো; পাওয়ার্ড বাই বাংলাদেশ আর্মি’ প্রতিযোগিতার সেরা নবম প্রতিযোগী হয়ে পথ চলা শুরু করেন জীবন। এরইমধ্যে টুকটাক নাটক-বিজ্ঞাপানে কাজ করেছেন তিনি। তবে জীবনের পরিচিতি এসেছেন দীপান্বিতা নামের একটি স্বপ্লদৈর্ঘ্য থেকে। আগামীতে আরো দুটো নতুন সিরিয়াল শুরু করবেন বলে জানান জীবন।