‘মুক্তিযুদ্ধ করেছি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য’ || রাজশাহী বিভাগীয় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

আপডেট: মার্চ ৩১, ২০১৭, ১২:৪৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক



একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক শাহরিয়ার কবির বলেছেন, ‘স্বাধীনতা জন্য অনেক জাতি যুদ্ধ করেছে, অনেকে শহিদ হয়েছে কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের বৈশিষ্ট্য হচ্ছে আমরা একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য যুদ্ধ করেছি।’
মুক্তিযুদ্ধে নিহত শহিদদের শ্রদ্ধায় রাজশাহী বিভাগীয় বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গতকাল বৃহস্পতিবার বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমিতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী মহানগর ও বিশ্ববিদ্যালয় কমিটির আয়োজনে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।
শাহরিয়ার কবির বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে শহিদেরা একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনের জন্য নিহত হয়েছিলেন। একাত্তরের শহিদেরা যে আদর্শে শহিদ হয়েছেন এর মাধ্যমে তা তরুণ প্রজন্ম জানতে পারবে। এই তরুণ প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে।’
তিনি আরও বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ৬ বছর ধরে ৩টি উপমহাদেশের ৬ কোটি মানুষ নিহত হয়েছিল। কিন্তু বাংলাদেশে মাত্র নয় মাসে ছাপ্পান্ন হাজার বর্গমাইল জায়গায় ৩০ লক্ষ বাঙালি শহিদ হয়। ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র-নিরীহ বাঙালিদের পাখির মত গুলি করে মেরেছিল। সে হিসেবে বিশ্বের নৃশংসতম ও বৃহত্তম গণহত্যা বাংলাদেশেই হয়েছিল।
ভাষা সৈনিক আবুল হোসেনের সভাপতিত্বে এবং রাজশাহী মহানগর কমিটির সাধরাণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জল ও বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক সুবাস ইমতিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক ও অধ্যাপক আব্দুস সোবহান, মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. আব্দুল মান্নান, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আনিকা ফারিয়া জামান অর্ণা প্রমূখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাবি একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মতিউর রহমান মর্তুজা।
এর আগে বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমিতে শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে দেশের প্রথম শহিদ বুদ্ধিজীবীূ ড. শামসুজ্জোহা সহ ২৫ জন শহিদের নামে বৃক্ষরোপণ করা হয়। এরপর বধ্যভূমি প্রাঙ্গণে সমবেত কন্ঠে জাতীয় সংগীত গাওয়া হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা, রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ