মুজিববর্ষে ৪৫০ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা

আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২০, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার উন্নয়ন সহযোগী সংস্থাগুলো সরাসরি ৪৫০ কোটি ডলারের বাড়তি ঋণ ও অর্থ সহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
আ হ ম মুস্তফা কামাল বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার উন্নয়ন সহযোগী সংস্থাগুলো সরাসরি ৪৫০ কোটি ডলারের বাড়তি ঋণ ও অর্থ দিচ্ছে। অর্থের প্রতি ডলার সমান ৮৬ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৮ হাজার ৭শ কোটি টাকা। যা আগে কখনও বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামে (বিডিএফ) সরাসারি কোনো অর্থ দেইনি উন্নয়ন সহযোগীরা।
রোববার (২ ফেব্রুয়ারি) রাজধানীর শেরে বাংলা নগরে অর্থমন্ত্রীর দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।
অর্থমন্ত্রী বলেন, সাধারণত এ ধরনের সম্মেলনে কেউ অর্থ সহায়তা দেয় না। তবে জাতির পিতার জন্মশতবার্ষিকীর সম্মানে তারা এ প্রতিশ্রুতি দিয়েছে।
উন্নয়ন সহযোগীদের প্রস্তাবের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) আওতায় আগামী চার বছরে ১২০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা। এ অর্থ ঋণ নয়, অনুদান হিসেবে দেবে তারা। তবে এটা ফেরত দিতে হবে না।
এছাড়া বিশ্বব্যাংক সম্প্রতি রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করে দুইটি চলমান প্রকল্পে অতিরিক্ত ও একটি নতুন প্রকল্পে ৩৫ কোটি ডলার অর্থ অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।
এসব অর্থ বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠী ও রোহিঙ্গা ক্যাম্পের আশপাশের স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ব্যয় করা হবে বলেও জানান তিনি।
২৭০ কোটি ডলার জাইকার বাড়তি ঋণ সহায়তা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এছাড়া ছয়টি প্রকল্প বাস্তবায়নে জাইকা ২৭০ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে ফোরামে। আমরা ছয়টি প্রকল্প প্রস্তুত করে দিলেই জাইকা বাড়তি ঋণ দেবে। দেশের মানুষের কল্যাণে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে প্রকল্পগুলো প্রস্তুত করবো। যাতে করে আমরা সবাই প্রকল্পগুলোর সুফলভোগী হতে পারি।
এর আগে চলতি বছরে ২৯ ও ৩০ জানুয়ারি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন অভীষ্টকে সামনে রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় বিডিএফ। বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ফোরামটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর স্মরণে উৎসর্গ করা হয়। এবারের স্লোগান হচ্ছে ‘টেকসই উন্নয়নের জন্য কার্যকর অংশীদারিত্ব।’
বিডিএফ ফোরাম অনুষ্ঠানে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট, হার্টঊইগ শেফার, এশীয় উন্নয়ন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেনসহ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের অনেক অতিথি ফোরামে অংশগ্রহণ করেন।
তথ্যসূত্র: বাংলানিউজ