মুম্বাই বোমা হামলা ১৯৯৩ : দুজনের মৃত্যুদণ্ড

আপডেট: সেপ্টেম্বর ৮, ২০১৭, ১২:৫০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের মুম্বাইয়ে ১৯৯৩ সালের সিরিজ বোমা হামলায় দুজনের মৃত্যুদ- হয়েছে। এ মামলায় দোসী সাব্যস্ত অন্য দুজনের যাবজ্জীবন ও এক জনের ১০ বছরের জেল হয়েছে। ভারতের টেররিস্ট অ্যান্ড ডিজরাপটিভ অ্যাক্টিভিটিস (প্রিভেনশন) নামের বিশেষ আদালত বৃহস্পতিবার এ রায় দেন। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।
মৃত্যদ-ে দ-িত দুই আসামি হলেন তাহের মারচেন্ট ও ফিরোজ খান। আবু সালেম ও করিমুল্লাহ খানকে যাবজ্জীবন এবং রিয়াজ সিদ্দিকিকে ১০ বছর কারাদ- দেয়া হয়েছে।
১৯৯৩ সালের ১২ মার্চ ভারতের বাণিজ্যিক রাজধানী খ্যাত মুম্বাইয়ে সিরিজ হামলা চালায় আসামিরা। ওই হামলায় ২৫৭ জন নিহত ও ৭১৩ জন আহত হন।
সালেম, মারচেন্ট, ফিরোজ ও করিমুল্লাহকে অপরাধমূলক ষড়যন্ত্র, খুন ও সন্ত্রাসী কাজের জন্য ১৬ জুন তাদের দোষী সাব্যস্ত করে রায় দেন আদালত। এরপর সরকারি ও আসামি পক্ষের উকিলদের যুক্তিতর্কের শুনানি করেন আদালত। সন্ত্রাসীদের সহযোগিতার দায়ে দোষী প্রমাণিত হন সিদ্দিকি।
এই মামলার মূল বিচার শেষ হয় ২০১৬ সালে। ১২৩ জন অভিযুক্তের মধ্যে ১০০ জন দোষী সাব্যস্ত হন। তাদের অনেকে সাজা খেটেছেন অথবা খাটছেন। আর এই মামলার প্রধান আসামি টাইগার মেমনের (ফেরারি) ভাই ইয়াকুব মেমনের মৃত্যুদ- কার্যকর করেছে ভারত সরকার।
তবে ওই হামলার সঙ্গে জড়িত সন্দেহে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত গ্রেপ্তার হওয়া সাতজনের জন্য আলাদা মামলা করা হয়। আর কোনো অভিযুক্ত পুলিশি হেফাজতে নেই। বৃহস্পতিবারের রায়ের মধ্য দিয়ে শেষ হচ্ছে মুম্বাই সিরিজ বোমা হামলার অপরাধীদের সাজা দেওয়ার প্রক্রিয়া।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ