মৃত্যুদণ্ড বাতিল করছে সিয়েরা লিওন

আপডেট: জুলাই ২৫, ২০২১, ১২:৪০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আফ্রিকার দেশ সিয়েরা লিওনে মৃত্যুদণ্ডের সাজা বাতিলের পক্ষে ভোট দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। এই মহাদেশটির ২৩ তম দেশ হিসেবে মৃত্যুদণ্ড বাতিলের পদক্ষেপ নেয়া হয়েছে। সিয়েরা লিওনের পার্লামেন্টের এ সিদ্ধান্তে স্বাগত জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।
শুক্রবার পার্লামেন্টের অধিকাংশ সদস্য মৃত্যুদণ্ডের সাজা বাতিলের বিপক্ষে ভোট দেয়। সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বাও শিগগিরই এই বিলে স্বাক্ষর করবেন বলে আশা করা যাচ্ছে। প্রেসিডেন্টের স্বাক্ষরের পর বিলটি আইনে পরিণত হবে।
সিয়েরা লিওনে সর্বশেষ মৃত্যুদণ্ড দেওয়া হয় প্রায় ২০ বছর আগে। দেশটিতে ১৯৯৮ সালে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। উপনিবেশিক আমলের আইনে এতদিন মৃত্যুদণ্ডের মতো শাস্তি কার্যকর ছিল।
সিয়েরা লিওনের প্রেসিডেন্ট, অ্যাটর্নি জেনারেল পার্লামেন্ট ও সুশীল সমাজকে ধন্যবাদ জানান দেশটির ইনস্টিটিউট ফর লিগ্যাল রিসার্চ অ্যান্ড এডভোকেসি ফর জাস্টিস (আইএলআরএজে)-এর প্রতিষ্ঠাতা বাসিতা মাইকেল। মূলত, মানবাধিকার কর্মীদের সমালোচনার মুখেই এই শাস্তি বাতিল হতে যাচ্ছে।
এর আগে আফ্রিকার আরও দুটি দেশ মৃত্যুদণ্ড আইন বাতিল করে। গত এপ্রিলে দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালাভি মৃত্যুদণ্ড আইন বিলুপ্তর ঘোষণা দেয়। মধ্য আফ্রিকার দেশ চাদও একই ধরনের সিদ্ধান্ত নেয়।
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে, ২০২০ সাল পর্যন্ত বিশ্বের অন্তত ১০৮টি দেশে মৃত্যুদণ্ড আইন বিলুপ্ত হয়েছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন