মেক্সিকোতে আবারও সাংবাদিক খুন, দেড় মাসে পঞ্চম হত্যা

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২২, ৯:৪৪ অপরাহ্ণ

ঘটনাস্থলে তদন্তে পুলিশ।

সোনার দেশ ডেস্ক:


মেক্সিকোতে সাংবাদিকদের ওপর হামলা ভয়াবহ আকার ধারণ করছে। বৃহস্পতিবার হেবার লোপেজ নামক এক সাংবাদিককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বছরের শুরুতেই এ নিয়ে পাঁচজন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হলেন।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সেলিনা কার্জ শহরে অফিসে মেক্সিকান সাংবাদিক হেবার লোপেজকে গুলি করে হত্যা করা হয়েছে। এ বিষয়ে মেক্সিকোর সাংবাদিক সুরক্ষা কমিটির প্রতিনিধি জান আলবার্ট হুটসেন, ২০২২ সালের প্রথম ছয় সপ্তাহকে গত এক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক বলে বর্ণানা করেছেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, গাড়িতে করে দুইজন লোক সাংবাদিক লোপেজের অফিসের সামনে নামেন। এর মধ্যে একজন ভেতরে ঢুকেই গুলি করে তাকে।

সাংবাদিক লোপেজ হত্যাকা-ে টুইট বার্তায় তিনি জানিয়েছেন, পাঁচজন সাংবাদিক খুন হয়েছেন। দুইজন হামলা থেকে বেঁচে গেছেন। আরও কয়েকজনকে হুমকি দেওয়া হয়েছে।

মেক্সিকোর ওক্সাকা শহরের অ্যাটর্নি জেনারেল বলেন, লোপেজ হত্যায় জড়িত সন্দেহে ইতোমধ্যে দুইজনকে আটক করা হয়েছে। তদন্ত এখনও চলমান।

মানবাধিকার গ্রুপ আর্টিকেল নাইনটিন জানিয়েছে তারা ঘটনাটি তদন্ত করে দেখছে। সংস্থাটির হিসেব অনুযায়ী ২০০০ থেকে ২০২১ সালের মধ্যে মেক্সিকোতে খুন হয়েছে ১৪৫ সাংবাদিক। এনিয়ে সাংবাদিকদের জন্য সবচেয়ে প্রাণঘাতী দেশ হিসেবে উঠে এসেছে মেক্সিকো।
তথ্যসূত্র: আল জাজিরা, বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ