মেক্সিকোয় বার্ড ফ্লু প্রাণ কাড়ল যুবকের

আপডেট: জুন ৬, ২০২৪, ২:১৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


মেক্সিকোয় বার্ড ফ্লু প্রাণ কাড়ল এক যুবকের। যদিও ওই যুবক বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সাধারণ মানুষের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই কম।

বুধবার ( ৫জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মেক্সিকো শহরের ২৯ বছর বয়সী এক যুবক গত এপ্রিলে জ্বরে আক্রান্ত হন। এরপর কিছু দিনের মধ্যেই তাঁর ডায়েরিয়া, শ্বাসকষ্ট এবং বমিভাব দেখা দেয়।

ওই যুবকের আত্মীয়রা জানিয়েছেন, তাঁর অবস্থা গুরুতর হওয়ার আগেই তিন সপ্তাহ ধরে তিনি বিছানায় শয্যাশায়ী ছিলেন। মেক্সিকোর স্বাস্থ্য দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ওই যুবক দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যা, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। পরে তাঁকে ২৪ এপ্রিল হাসপাতালে নিয়ে যাওয়া হলে ওই দিনই মারা যান তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, প্রাথমিক টেস্টে যুবকের শরীরে অজানা ফ্লু’র উপস্থিতি পাওয়া যায়। পরবর্তীতে আরো উন্নত ল্যাবে টেস্ট করে এইচ৫এন২ টাইপের বার্ড ফ্লু’র উপস্থিতি পাওয়া যায়। বিশ্বে এই ধরনের ভাইরাসে আক্রান্ত মানুষ এই প্রথম বলে জানিয়েছে সংস্থাটি।

আমেরিকার জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ইনফ্লুয়েঞ্জা বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোজ জানান, ওই যুবকের শারীরিক অবস্থা আগে থেকেই খারাপ ছিল। কিন্তু বার্ড ফ্লু ভাইরাস তাঁর অবস্থা আরো জটিল করে ফেলে। তিনি কীভাবে এই ভাইরাসে আক্রান্ত হলেন, এটাই বড় প্রশ্ন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version