মেট্রোরেলের আরও ১০ বগি মোংলা বন্দরে

আপডেট: জুলাই ২০, ২০২১, ৬:২৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


মেট্রোরেলের আরও একটি চালান বাগেরহাটের মোংলা বন্দরে এসে পৌঁছেছে। ১০টি বগি ও দুইটি ইঞ্জিন নিয়ে মঙ্গলবার (২০ জুলাই) বিকাল ৪টায় বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে পানামা পতাকাবাহী জাহাজ এমভি হরিজন-৯ জাহাজ।
গত ২ জুলাই জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও ৪৩টি প্যাকেজের সরাঞ্জমও এসেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ঈদের ছুটি হওয়ায় মেট্রোরেলের জন্য আনা এসব পণ্য আগামী বৃহস্পতিবার খালাস করা হবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার ক্ষেত্রে বন্দরের সক্ষমতার প্রমাণ করেছে।
তিনি আরও বলেন, এর আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে আসে। ২০১৯-২০ সালে বন্দরের আউটার বার ড্রেজিং সম্পন্ন হয়েছে। বর্তমান বন্দরে ইনার বারের ড্রেজিং চলছে। নাব্যতা দূর হওয়াতে এখন বড় বড় জাহাজ আসতে পারছে। সবমিলিয়ে এটা একটা প্রতিফলন যে মোংলা বন্দর একটি গতিশীল বন্দর হিসেবে রূপান্তরিত হয়েছে এবং বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।
মঙ্গলবার মেট্রোরেলের তৃতীয় চালান এসে পৌঁছানোর আগে গত ৩১ মার্চ ছয়টি বগি নিয়ে ‘এস পি এন ব্যাংকক’ ও ৯ মে ‘ওশান গ্রেস’ জাহাজে করে আসে আরও ছয়টি বগি। এভাবে ২০২২ সালের মধ্যে ২২টি জাহাজে করে আরও ১২০টি মেট্রোরেলের বগি আসবে বলেও জানান বন্দরের চেয়ারম্যান।
বন্দর সূত্র জানায়, রাজধানীতে চলমান মেট্রোরেলের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। মেট্রোরেলের লাইন-৬ কন্ট্রাক প্যাকেজ-৮ এর আওতায় ২৪টি যাত্রীবাহী রেল কোচ আমদানি করা হবে। প্রতিটি কোচে ছয়টি বগি থাকবে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন