মেডিক্যালে ভর্তি: অনলাইনে আবেদন শুরু ২৪ আগস্ট

আপডেট: আগস্ট ২২, ২০১৭, ১:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন শুরু হবে আগামী ২৪ আগস্ট থেকে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আব্দুর রশীদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবেদনের পর নির্দেশনা অনুযায়ী পরীক্ষা ফি হিসেবে টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে এক হাজার টাকা পাঠাতে হবে। আগামী ১৬ সেপ্টেম্বর রাত ১১ টা ৫০ পর্যন্ত অনলাইনে আবেদন করার এ সুযোগ থাকছে। আর প্রবেশপত্র বিতরণ করা হবে ৩০ সেপ্টেমর থেকে ৪ অক্টোবর পর্যন্ত। আর আগামী ৬ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মেডিক্যাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একশ নম্বরের এমসিকিউ প্রশ্নে পাস নম্বর ৪০।
বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি ও ২০১৬ বা ২০১৭ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন বিজ্ঞান ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদনের জন্য যোগ্য হবেন। ২০১৪ সালের আগে যারা এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।
আবেদনকারীদের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৯ থাকতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। অপরদিকে, ক্ষুদ্রনৃগোষ্টি ও পাবর্ত্য জেলার শিক্ষার্থীদের জিপিএ ৮ থাকতে হবে। তবে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ এর কম হলে তারা আবেদনের যোগ্য হবেন না। আবার সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে নূণ্যতম ৩ দশমিক ৫ থাকতে হবে।
১০০ নম্বরের এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় জীববিদ্যায় ৩০, রসায়নে ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিতে ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।
পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা হবে।