মেলায় পাওয়া যাচ্ছে ড. প্রণব কুমার পান্ডের নতুন বই

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ৭:৩৪ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক ও জনপ্রিয় কলামিস্ট অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডের নতুন বই ‘ট্রাইআম্ফ ওভার অ্যাডভারসিটি: বাংলাদেশে’স সাকসেস ইন ব্যাটলিং কোভিড-১৯’ বইমেলায় পাওয়া যাচ্ছে। এটি বাংলাদেশ বিষয়ক গবেষণা, প্রবন্ধ ও পরিসংখ্যান বিষয়ের একটি বই। বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ প্রকাশনী।

মেলায় জানা যায়, বইটি মূলত অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডের ১০২ টি ইংরেজি এডিটোরিয়ালের একটি সংকলন। মহামারি করোনায় বাংলাদেশ সরকারের যে পজিটিভ রেসপন্সগুলো ছিলো, সেই বিষয়গুলোর উপরেই বইটি লেখা। ৪৩২ পৃষ্ঠার এই বইয়ে ভূমিকা ও উপসংহার বাদে ১০টি অধ্যায়ে ভাগ করা। ১০টি অধ্যায়ের মধ্যে রয়েছে করোনা মহামারির সময়কার সামাজিক সমস্যা, এডুকেশন সেক্টর, মহামারির মধ্যেও সরকারের পদ্মা সেতুসহ বড় প্রকল্পগুলো চালিয়ে নিয়ে যাওয়া, কোভিডের সময় বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ সরকারের বেশকিছু পদক্ষেপ, মহামারিতে নেতৃত্বের ভূমিকা, আওয়ামী লীগের চ্যালেঞ্জিং সিচুয়েশন, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনার বড় সাফল্য এবং কোভিডের সময় আন্তর্জাতিকভাবে বাংলাদেশের অর্জন।

মেলায় বই সম্পর্কে প্রফেসর প্রণব কুমার পান্ডে বলেন, বইটি মূলত একটি রেফারেন্স বুক হিসেবে কাজ করবে। একেবারে সাধারণ মানুষের দৃষ্টিকোণ থেকে কোভিডের সময় বিভিন্নভাবে যে ইস্যুগুলোর সম্মুখীন হয়েছে, সরকার যে ইনিসিয়েটিভ নিয়েছে, সেই বিষয়গুলোই এখানে তুলে ধরা হয়েছে। আমি মনে করি শুধুমাত্র রিসার্চার না, এটা সবাই পড়তে পারবে। যারা ডিপ্লোম্যাটস, যারা ইন্টারন্যাশনালি কাজ করে ডেভেলপিং প্র্যাক্টিসনার্স, স্টুডেন্টদের উচিত এই বইটা পড়া। এতে তারা জানতে পারবে যে বাংলাদেশের জার্নিটা কেমন ছিল। আর এখানে কোভিডের সময়ের কনটেম্পোরারি বিভিন্ন ইস্যু নিয়ে প্র্যাক্টিকাল ইনফরমেশন পাবে।
উল্লেখ্য, বইটি মেলার স্টল নং-২১ (কথা প্রকাশ) সহ অনলাইনে রকমারি, বিডি বুকস, বাতিঘর, কথা প্রকাশ এবং কিতাবঘরে পাওয়া যাচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ