মেস ভাড়া ৫০ শতাংশ মওকুফের দাবি রাবি ছাত্র ফেডারেশনের

আপডেট: জুলাই ৯, ২০২০, ১০:১৭ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


প্রাণঘাতি করোনাভাইরাসের ফলে উদ্ভুত পরিস্থিতি বিবেচনায় এনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক শিক্ষার্থীদের মেস ভাড়া অন্তত ৫০ শতাংশ মওকুফ এবং মেস মালিকদের সরকারি ভর্তুকি প্রদানের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশন। এছাড়াও প্রশাসনকে অসচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানের দাবি জানানো হয়।
গতকাল বৃহস্পতিবার রাবি শাখা বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি আশরাফুল আলম সম্রাট, সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলনসহ নেতাকর্মীরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব দাবি জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান করোনাভাইরাসের কারণে সমাজের এবং সকল মানুষের মতো শিক্ষার্থীরাও চরম উদ্বেগ-উৎকণ্ঠা, ভয় এবং হতাশার মধ্যে দিনাতিপাত করছেন। এর মধ্যে মেস ভাড়া পরিশোধ করতে না পারায় অনেক শিক্ষার্থী চরম বিপাকে পড়েছেন। একদিকে আর্থিক সংকট অন্যদিকে মেস মালিকদের তাগাদায় প্রাত্যহিক জীবনযাপনে নেমে এসেছে চরম অশান্তি ও দুশ্চিন্তা। অনেক শিক্ষার্থী আছেন যারা পার্টটাইম চাকরি বা টিউশনি করে নিজের লেখা-পড়া ও থাকা-খাওয়ার ব্যবস্থা করেন। অনেকে ছাত্রাবস্থায় পরিবারের আর্থিক দায়িত্বও পরিচালনা করেন। কিন্তু এ সময়ে টিউশনি এবং উপার্জন একেবারেই বন্ধ থাকার কারণে বহু শিক্ষার্থী চরম আর্থিক সংকটে পড়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনার এ পরিস্থিতিতে আমরা ছাত্র ফেডারেশন সদস্যবৃন্দ প্রশাসনের নিকট দাবি জানাচ্ছি, সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা প্রদানের পাশাপাশি শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশে নামিয়ে আনার। সেই সাথে শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমালে অনেক মেস মালিক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন। যে সকল মেস মালিক মেস ভাড়ার উপর নির্ভরশীল। যাদের উপার্জনের অন্য কোন সংস্থান নেই তাদের জন্য বিশেষ ভর্তুকি প্রদানেরও দাবি করেন সংগঠনটি।