মেয়াদ বাড়তে পারে ব্যাংক পরিচালকদের

আপডেট: অক্টোবর ৩০, ২০১৬, ১১:১৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে সে জন্য অবশ্যই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে হবে।
রোববার সচিবালয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।
অর্থমন্ত্রী বলেন, ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালকদের মেয়াদ বাড়তে পারে। বর্তমানে তারা দু’মেয়াদের বেশি থাকতে পারেন না। উদ্যোক্তা হিসেবে তারা এ মেয়াদ বড়ানোর দাবি জানিয়েছেন। এটা ১০/১৫ বছর করা হতে পারে। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে হবে।
বৈঠকের বিষয়ে এবিবি প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার জানান, বর্তমানে দেশের অধিকাংশ ব্যাংকে পরিচালকের পদ পূর্ণ নয়। পরিচালক সংকটে কোনো কোনো ব্যাংক নিয়মিত বোর্ডসভা করতে পারে না। এ কারণে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঝুলে থাকে। এ সমস্যা নিরসনে পরিচালকদের মেয়াদ বাড়ানোর বিকল্প নেই।
প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি সংশোধিত আইনের ১৫(৯) ধারা অনুযায়ী, দেশের প্রতিটি ব্যাংকে ২০ জন পরিচালক থাকার কথা। এক্ষেত্রে প্রতিজন পরিচালকের মেয়াদ থাকে তিন বছর। আর একজন পরিচালক দুই মেয়াদের বেশি থাকতে পারেন না।