মেয়েদের এশিয়ান কাপের বাছাইয়ে জর্ডান, ইরানের গ্রুপে বাংলাদেশ

আপডেট: জুন ২৪, ২০২১, ৯:৫১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


মেয়েদের এশিয়ান কাপের বাছাইয়ে শক্ত গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘জি’ গ্রুপে সাবিনা-কৃষ্ণাদের প্রতিপক্ষ জর্ডান ও ইরান।
এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) বৃহস্পতিবার জানায়, আগামী ১৫ সেপ্টেম্বরে শুরু হয়ে বাছাই শেষ হবে ২৫ সেপ্টেম্বর। ২৮টি দল আটটি গ্রুপে ভাগ হয়ে বাছাইয়ে খেলবে।
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জাপান, গতবারের রানার্সআপ অস্ট্রেলিয়া, তৃতীয় স্থান পাওয়া চীন এবং প্রতিযোগিতার আয়োজক ভারত সরাসরি এই আসরে খেলবে। আগামী ২০ জানুয়ারি ভারতে এই প্রতিযোগিতা শুরু হওয়ার কথা রয়েছে।
২০১৪ সালে সবশেষ বাছাইয়ে খেলেছিল বাংলাদেশ। ২০১৮ সালে অংশ নেয়নি। সাত বছর আগে দেশের মাটিতে অভিজ্ঞতা অবশ্য মোটেও সুখের ছিল না দলের। সেবার থাইল্যান্ডের বিপক্ষে ৯-০, ইরানের বিপক্ষে ২-০ এবং ফিলিপাইনের কাছে ৪-০ গোলে হেরে গ্রুপের তলানিতে ছিল বাংলাদেশ।
ফিফা র‌্যাঙ্কিংয়ে জর্ডান ৫৯তম এবং ৭০তম স্থানে আছে ইরান। বাংলাদেশের অবস্থান ১৩৭তম। গ্রুপের প্রতিপক্ষদের তাই শক্তিশালী মানছেন কোচ গোলাম রব্বানী ছোটন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে শোনালেন সর্বোচ্চ চেষ্টা করার প্রত্যয়।
“এবারও আমরা গ্রুপে যে দুটি দল পেয়েছি প্রতিপক্ষ হিসেবে, তারা আমাদের চেয়ে শক্তিশালী। তবে আমাদের এই দলটিও দীর্ঘদিন এক সঙ্গে আছে। নিজেদের মধ্যে বোঝাপড়া ভালো এবং উন্নতিও করেছে। এখন আমাদেরকে এশিয়ান পর্যায়ে ভালো করতে হবে।”
“প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পর যত দ্রুত সম্ভব প্রস্তুতি শুরুর লক্ষ্য আমাদের। ম্যাচগুলো আমাদের মাঠে হওয়ার কথা রয়েছে। যদি তাই হয়, তাহলে আমরা নিজেদের মাঠে খেলার সুযোগ পাব। ভালো করার সর্বোচ্চ চেষ্টা করব।”
ড্রয়ে বাংলাদেশ আয়োজকের পটে থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাংলাদেশ ও নেপালের আয়োজক হওয়া নিয়ে অনিশ্চয়তা আছে। এএফসি চূড়ান্ত সিদ্ধান্ত আরও পরে জানাবে বলে জানালেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।
“এএফসি আমাদের ও নেপালকে বলেছে তোমাদের আয়োজক হিসাবে রাখছি। তবে কোভিড-১৯ পরিস্থিতি দেখে প্রতিযোগিতা শুরুর এক সপ্তাহ আগে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।”
তথ্যসূত্র: বিডিনিউজ