মোদির উদ্বোধনের আগেই ইতালিতে গান্ধী মূর্তি ভাঙল খালিস্তানিরা, ক্ষুব্ধ ভারত

আপডেট: জুন ১৩, ২০২৪, ১:১০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ফের বিদেশের মাটিতে খালিস্তানি তাণ্ডব। আমেরিকা, কানাডার পর এবার ইতালিতে মহাত্মা গান্ধীর মূর্তি ভেঙে গুড়িয়ে দিল খালিস্তানি সমর্থকরা। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ইতালি সফরে উদ্বোধন করার কথা ছিল এই মূর্তি। তার আগেই তা ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ ভারত সরকার। ইতালি সরকারের কাছে আবেদন জানানো হয়েছে যেন এই ঘটনায় কড়া পদক্ষেপ নেওয়া হয়।

দেশের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথ গ্রহণের পরই ইতালি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতালির ফাসানোতে আগামী ১৩ থেকে ১৫ জুন পর্যন্ত বিশ্বের সবচেয়ে কুলীন, মহাশক্তিধর দেশগুলির সম্মেলন জি৭ সম্মেলন হওয়ার কথা। সেই অনুষ্ঠানে আমন্ত্রিত ভারতের প্রধানমন্ত্রীও।

আগামী বৃহস্পতিবার ইতালির উদ্দেশে রওনা দেওয়ার আগেই সেখানে গান্ধী মূর্তি ভাঙচুরের ঘটনা আসলে ভারতের উদ্দেশে খালিস্তানি বার্তা। ইতিমধ্যেই সেই ঘটনার ছবি প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা গিয়েছে, মূর্তি ভাঙচুরের পাশাপাশি মূর্তির বেদিতে লেখা হয়েছে খালিস্তানি স্লোগান।

স্বাভাবিকভাবেই এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের বার্তা দেওয়া হয়েছে ভারত সরকারের তরফে। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতালির মাটিতে খালিস্তানিদের তরফে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙার খবর পেয়েছি আমরা। সেখানকার প্রশাসন ইতিমধ্যেই সে মূর্তি আবার ঠিক করেছে। তবে বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক। আমরা ইতালি সরকারকে এই বিষয়ে কড়া পদক্ষেপের আবেদন জানিয়েছি। খালিস্তানি জঙ্গিরা দীর্ঘদিন ধরে চাইছে ভারতে অশান্তির পরিবেশ করতে।

উল্লেখ্য, শুধু ইতালি নয়, এর আমেরিকা ও কানাডার একাধিক জায়গায় এই ধরনের খালিস্তানি হামলার ঘটনা প্রকাশ্যে এসেছে। এমনকী কানাডাতে দেখা গিয়েছে ভারত বিরোধী মিছিলও।

এই ইস্যুতে ভারত ও কানাডার কূটনৈতিক সম্পর্কও চরম আকার ধারন করেছিল। কিছুদিন আগেও দিল্লির মেট্রো স্টেশনে দেখা গিয়েছিল খালিস্তানি স্লোগান। এহেন পরিস্থিতির মাঝে ইতালিতে খালিস্তানিদের তরফে গান্ধী মূর্তি ভাঙা ভারতের জন্য নিশ্চিত ভাবে উদ্বেগের বিষয়।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version