মোদির শপথ অনুষ্ঠানে শুধু টয়লেট খরচ ৩২ লাখ রুপি

আপডেট: জানুয়ারি ২১, ২০২২, ৭:২৭ অপরাহ্ণ

ছবি: ইন্টারনেট

সোনার দেশ ডেস্ক:


২০১৯ সালের মে মাসে দ্বিতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রীর কুরসিতে বসেছিলেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি ভবনে জাঁকজমকপূর্ণ সেই শপথ গ্রহণ অনুষ্ঠানে শুধু মোবাইল টয়লেট বাবদই খরচ হয়েছিল সরকারের ৩২ লাখ রুপি। তথ্য অধিকার আইনের আওতায় আবেদন করে এ তথ্য জানতে পেরেছেন অধিকারকর্মী নরসিমা মূর্তি।

মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে কত খরচ হয়েছিল সেই উত্তরটা পেতে বহু কাঠখড় পোড়াতে হয়েছে তথ্য অধিকার অধিকারকর্মী টি নরসিমা মূর্তিকে। ২০১৯ সালের ৩০ মে তিনি প্রথম তথ্য অধিকার আইনের আওতায় আবেদন করেন। তিনি গোটা অনুষ্ঠানের খাওয়া-দাওয়া থেকে শুরু করে বিদেশি অতিথিদের বিমান ভাড়াসহ সব খরচের তথ্য জানতে চেয়েছিলেন। এরপর তার সেই প্রশ্ন প্রেসিডেন্টের সচিবালয়, প্রেসিডেন্টের এস্টেট ডিভিশন, পূর্ত দপ্তরের উদ্যানপালন বিভাগেও পাঠানো হয়। ২০১৯ সালের ৫ জুলাই প্রেসিডেন্টের সচিবালয় থেকে তাকে জানানো হয়, ওই কর্মসূচিতে কোনো আলাদা হিসাব ছিল না।

ওই বছরের জুলাই মাসে ফের লেখালেখি শুরু করেন মূর্তি। এরপর ৮ আগস্ট তিনি মোবাইল টয়লেটের খরচ জানতে পারেন। ফের তিনি সব হিসাব জানতে চান। এরপর গত বছর ডিসেম্বর মাসে তাকে জানানো হয় যে, মোবাইল টয়লেট, লাইট, সাউন্ড ও ফুল দিয়ে সাজানো বাবদ মোট খরচ হয়েছিল ৭৩ লাখ ১৫ হাজার ৫০৫ রুপি। এর মধ্যে টয়লেটে ৩২ লাখ ১১ হাজার ৯৫৩ রুপি, লাইটিংয়ে ১১ লাখ ৭৯ হাজার ৭৫০ রুপি, সাউন্ড সিস্টেমে ১৮ লাখ ৬৩ হাজার ৭৪৪ রুপি এবং ১০ লাখ ৬০ হাজার ৫৮ টাকা ফুল ও গাছ দিয়ে সাজানোতে খরচ হয়েছিল।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ