মোনাকোয় মৌসুমের সেরা দৌড় দিলেন বোল্ট

আপডেট: জুলাই ২৩, ২০১৭, ১২:৫৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


৯.৯৫ সেকেন্ড। এটাই নাকি উসাইন বোল্টের সেরা! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। চলতি মৌসুমের সেরা দৌড়টাই নাকি বোল্ট দিয়েছেন মোনাকো ডায়মন্ড লিগে। তবে ৯.৯৫ সেকেন্ড সময় নিলেও দ্বিতীয় হতে হয় নি বোল্টকে। প্রথমই হয়েছেন।
অ্যাথলেটিক ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে বিদায় নেয়ার আগে নিজেকে প্রস্তুত করে নিচ্ছেন বজ্রমানব। আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, আগামী আগস্টেই বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে শেষবারেরমত ট্র্যাক আন্ড ফিল্ডে নামবেন তিনি। তার আগে মোনাকো ডায়মন্ড লিগে স্বমহিমায় গতির সম্রাট উসাইন বোল্ট। মন্টে কার্লোর দ্বিতীয় লুইস স্টেডিয়ামে শুক্রবার রাতে ১৭০০০ দর্শকের সামনে ১০০ মিটার দৌড় জিতলেন বোল্ট। সে সঙ্গে মৌসুমে প্রথমবারেরমত ১০ সেকেন্ডের ‘বাধ’ ভাঙলেন তিনি।
লন্ডন মিটের আগে নিজের শক্তির পরীক্ষাটা তিনি ভালোভাবেই দিলেন বলা যায়। একই সঙ্গে শারীরিক অসুস্থতা এবং ইনজুরির বিরুদ্ধে লড়াই করে সফলতা অর্জন করাও বলা যায়। জার্মান ডাক্তার হ্যান্স মুলার ওলফহার্টের অধীনে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। কতটা সুস্থ হয়ে উঠেছেন, নিজে কতটা ফিট হতে পেরেছেন তারই পরীক্ষা হলো মোনাকো ডায়মন্ড লিগে।
আগামী মাসে লন্ডন মিটে যদি নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারেন বোল্ট, তাহলে এটা হবে ৩০ বছর বয়সে এসে নিজের ১২তম বিশ্ব চ্যাম্পিয়নশিপের পদক। মোনাকো ডায়মন্ড লিগে বোল্টের শুরুটা ছিল মোটামুটি। এরপর দ্রুতই নিজেকে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে আলাদা করে নেন তিনি। শেষ পর্যন্ত ফিনিশিং লাইনটাও টাচ করলেন সবার আগে। চলতি মৌসুমে এর আগে ১০.০৫ এবং ১০.০৩ সেকেন্ড সময় নিয়েছিলেন ১০০ মিটার শেষ করতে। ডায়মন্ড লিগে দ্বিতীয় হয়েছেন ইসিয়া ইয়ং। তিনি সময় নিয়েছেন ৯.৯৮ সেকেন্ড।