মোবাইলের রেডিয়েশন ও আসক্তি থেকে বাঁচার উপায় (২)

আপডেট: নভেম্বর ২৬, ২০২২, ১২:২৩ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


মোবাইল ফোন আসক্তি থেকে বাঁচতে কোন কারণ ছাড়াই মোবাইল আনলক করা ও নাড়াচাড়া করা বন্ধ করতে হবে। পড়ার ফাঁকে, খাওয়ার ফাঁকে, বাথরুমে গিয়ে, আড্ডা বা কাজের ফাঁকে বারবার মোবাইল হাতে নেয়া ও নোটিফিকেশন চেক করার অভ্যাস পরিবর্তন করতে হবে। এই অভ্যাসটি পরিবর্তন তৈরি করতে হবে ধিরে ধিরে। যদি ইতোমধ্যেই আপনি মোবাইল ফোনে আসক্ত হয়ে থাকেন তবে হুট করে তা ত্যাগ করা কঠিন। তাই নিজের সাথে একটা গেইম খেলুন। ঠিক করুন আগামী ১ ঘণ্টা আপনি ফোন কল ছাড়া মোবাইল চেক করবেন না। এভাবে প্রতিদিন ১ থেকে ২ ঘণ্টা, ২ থেকে ৩ ঘণ্টা এভাবে সময় বাড়াতে থাকুন। এভাবে এক মাসের মধ্যেই দেখবেন আপনার অভ্যাস অনেকটাই পরিবর্তন হয়ে গিয়েছে।

মোবাইল আসক্তি থেকে বাঁচার জন্য অপ্রয়োজনীয় ও সময় বিনষ্টকারী অ্যাপগুলো আনইন্সটল করে দিতে পারেন। এছাড়াও যে সমস্ত অ্যাপ এর নোটিফিকেশন অতি ঘন ঘন মোবাইলে চলে আসে সেগুলোর নোটিফিকেশন বন্ধ করে দিতে পারেন। এছাড়া সব কাজ মোবাইলে না করে আপনার কম্পিউটার বা ল্যাপটপ-এর ব্যবহার বৃদ্ধি করুন। যেমন সোশ্যাল মিডিয়া চেক করার জন্য, নিউজপেপার পড়ার জন্য, ইমেইল চেক করার জন্য দিনের নির্দিষ্ট একটা সময়ে কম্পিউটার-এ বসতে পারেন অথবা মোবাইলের বদলে কম্পিউটার ব্যবহার করতে পারেন।

মোবাইল ফোন আসক্তি থেকে বাঁচার জন্য সপ্তাহে একদিন ফোন বন্ধ রাখা খুব ভালো একটি উপায়। মোবাইল ফোন বন্ধ রাখার ফলে আপনি আপনার মস্তিস্ককে একটি ইতিবাচক বার্তা দিতে পারবেন। এছাড়া বাসাবাড়িতে প্রবেশ করার পর মোবাইল নিজের কাছে কাছে না রেখে তা রাখার একটি নির্দিষ্ট স্থান ঠিক করুন যা আপনার পারিবারিক জীবন থেকে কিছুটা আড়ালে।