মোবাইল ফোনে পর্নোগ্রাফি দেখায় পাকিস্তানি নারীরা চতুর্থ

আপডেট: মার্চ ১৬, ২০১৭, ১২:৩৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে পর্নোগ্রাফি দেখার তালিকায় চতুর্থ অবস্থানে আছে পাকিস্তানের নারীরা। তালিকায় এর পরের অবস্থানেই আছে ভারত। পর্নোগ্রাফি বিষয়ক ওয়েবসাইট পর্নোহাব তাদের এক জরিপ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
গত ৭ মার্চ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে পর্নোগ্রাফি দেখেন এমন নারীর সংখ্যা দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে বেশি। দেশটির এমন নারীদের হার ৯১ শতাংশ। পুরুষের চেয়ে এ সংখ্যা ১২ শতাংশ বেশি । তালিকায় এর পরের অবস্থানেই আছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই দুটি দেশের নারী দর্শকের হার যথাক্রমে ৮৯ ও ৮৬ শতাংশ।
পর্নোগ্রাফি দেখার এই শীর্ষ দশের তালিকার তিনটি দেশই আবার এশিয়া মহাদেশের। ৮৬ শতাংশ নারী দর্শক নিয়ে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে পাকিস্তান ও ভারত। তবে পুরুষদের তুলনায় পাকিস্তানে নারী দর্শকের সংখ্যা ১২ শতাংশ এবং ভারতে ৭ শতাংশ বেশি। আর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার ৮৪ শতাংশ নারী এই মোবাইল ফোন ব্যবহার করে পর্নোগ্রাফি দেখে থাকে। পুরুষদের তুলনায় এই হার ১৮ শতাংশ বেশি!
ধারণা করা হয়, গুগল অ্যানালাইটিকস ব্যবহার করে নারী দর্শকদের চিহ্নিত করতে সক্ষম হয় পর্নোহাব। প্রতিবেদনে বলা হয়েছে, ‘ বর্তমানে পর্নোহাবের ৭২ শতাংশ দর্শকই মোবাইল ফোন ও ট্যাবলেট ব্যবহারকারী। তবে পুরুষদের তুলনায় প্রকৃতপক্ষে নারীরাই বেশি মোবাইল ফোন ব্যবহার করে। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের ব্যবহারকারীদের হিসেবে অনুযায়ী, পর্নোহাবে প্রবেশ করেছে এমন দর্শকদের প্রায় ৮০ শতাংশই নারী, যারা মোবাইল ফোন দিয়ে ভিডিও দেখেছে। আর এ ক্ষেত্রে পুরুষদের সংখ্যা ৬৯ শতাংশ।- রাইজিংবিডি