মোহনপুরে এসিডির আয়োজনে তথ্য অধিকার নিয়ে অংশিজন সভা অনুষ্ঠিত

আপডেট: জুন ২০, ২০২৪, ৮:১১ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


বৃহস্পতিবার (২০ জুন) সকাল ১১টায় ইউএসএআইডি’র আর্থিক এবং দ্যা কার্টার সেন্টারের কারিগরি সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির আওতায় রাজশাহীর মোহনপুর উপজেলায় উপজেলা পরিষদ মিলনায়তনে তথ্য অধিকার আইন ২০০৯ জনসচেতনতার ও বাস্তবায়নের লক্ষ্যে অংশীজন সভা অনুষ্ঠিত হয়।

প্রান্তিক, অনগ্রসর, সুবিধাবঞ্চিত নারীদের তথ্যের অধিকার নিশ্চিতে ও প্রবেশাধিকার বৃদ্ধির লক্ষ্যে সরকারি কর্মকর্তা বিশেষ করে তথ্য প্রদানকারী কর্মকর্তা, গণমাধ্যম কর্মী, শিক্ষক, নাগরিক সমাজ প্রতিনিধি, উপজেলার নারী ও ইয়ূথ ফোরামের সভাপতি উপস্থিত থেকে করণীয় নিয়ে কথা বলেন।

সরকারি প্রতিষ্ঠান সমূহের স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং নারীদের তথ্যে প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যেই এই আয়োজন করা হয় বলে জানান এসিডি প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পাল। মোহনপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহা. সঈদ আলী রেজা, মহিলা বিষয়ক কর্মকর্তা বন্দনা সাহা, পরিসংখ্যান কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, উপজেলা শিক্ষা অফিসার মোছা. রশিদা ইয়াসমিন,

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. মশিউর রহমান, কৃষি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মোস্তাফা কামাল, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. নুরুন্নবী, নাগরিক সমাজ প্রতিনিধি, মো. আসাদ আলী, মৌগাছি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) সরকার দুলাল মাহবুব, নারী গ্রুপ সভাপতি মনিকা রানী, শিখা রানী কর্মকার, ইয়ূথ ফোরামের সভাপতি সীমা রানী, মোহনপুর উপজেলা প্রেসক্লাব সভাপতি সদিকুল ইসলাম স্বপন, এবং দ্যা কার্টার সেন্টার তথ্যবন্ধু সাবরিনা নাজ বক্তব্য রাখেন। বিভিন্ন পর্যায়ের ২৫জন উপস্থিত ছিলেন।

বক্তারা এ সময় বলেন, প্রান্তিক নারীদের অবস্থার ও জীবনমান উন্নযন এবং টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিতে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে উল্লেখ করেন। সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করতে এবং সুশাসন নিশ্চিতে তথ্য অধিকারের গুরুত্ব তুলে ধরেন। প্রকল্প কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তোলা, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন এবং তথ্য অধিকার নেটওয়ার্ক সমূহকে শক্তিশালী-করণের প্রচেষ্টা অব্যাহত আছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ