মোহনপুরে গভীর নলকূপের ড্রেন ভেঙে ফেলায় হুমকির মুখে বোরো আবাদ

আপডেট: মার্চ ২, ২০১৭, ১২:২৬ পূর্বাহ্ণ

মোহনপুর প্রতিনিধি


রাজশাহীর মোহনপুর উপজেলার মহব্বতপুর গ্রামের গভীর নলকূপের ড্রেন ভেঙে ফেলায় চলতি বোরো মৌসুমের আবাদ হুমকির মুখে পড়েছে। এ ব্যাপারে মহব্বতপুর গ্রামের ৫ জন কৃষক বাদী হয়ে সংশ্লিষ্ট বিভিন্ন দফতরসহ মোহনপুর থানায় ৭ জনকে আসামি করে অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, মোহনপুর উপজেলার মহব্বতপুর গ্রামের কৃষক মোজাহার আলী, শফিকুল ইসলাম, আফাজ উদ্দিন, আবদুল খালেকসহ কৃষকরা মিলে বরেদ্র গভীর নলকূপ স্থাপন করে ফসল চাষাবাদ করে আসছিল। পাশেই মহব্বতপুর গ্রামের শাহাতুল্লাহ’র ছেলে আরজেদ আলী ব্যক্তিগত ভাবে মিনি নলকূপ স্থাপন করেন। ২৫ ফেব্রায়ারি গভীর রাতে আরজেদ আলীর নেতৃত্বে কয়েকজন মিলে ধারালো হাসুয়া, সাবল, লোহার রড দিয়ে মহব্বতপুর গভীর নলকূপের প্রায় ১২শ ফিট আন্ডার গ্রাউন্ড পাইপের ড্রেন ভেঙে তিন লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি করে কিছু পাইপ চুরি করে নিয়ে যায়। ওই ড্রেনের আশেপাশের কৃষকরা চলতি মৌসুমের বোরো আবাদ নিয়ে চরম বিপাকের মধ্যে রয়েছেন। বিষয়টি নিয়ে প্রতিনিয়ত এলাকায় উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় রক্তক্ষয়ি সংঘর্ষ বাধ পারে বলে মনে করছেন সচেতন মহল।
কৃষকরা জানান, আরজেদ আলী মিনি নলকূপ স্থাপন করে বরেদ্র কর্তৃপক্ষের সেচ সুবিধা অমান্য করে ইচ্ছেমতো কৃষককের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে থাকেন। দুই-একদিনের মধ্যে ভেঙ্গে ফেলা ড্রেন মেরামত না করা হলে চলতি বোরো মৌসুমে আবাদ করা সম্ভব হবে। এতে করে ওই সকল কৃষকরা বোরো আবাদ নিয়ে হুমকির মুখে পড়বেন।
এ বিষয়ে মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম মাসুদ পারভেজ জানান, কৃষকরা অভিযোগ করেছেন। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।