মোহনপুরে বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর-কিশোরীদের নিয়ে ফোরাম গঠন

আপডেট: জানুয়ারি ২৩, ২০২০, ১২:৩২ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


রাজশাহীর মোহনপুর উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নে কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ প্রকল্পের আওতায় কিশোর-কিশোরীদের নিয়ে একটি ফোরাম গঠন করা হয়েছে। গতকাল বুধবার উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নের গোছা গ্রামে এক সভার মাধ্যমে এ ফোরাম গঠন করা হয়। উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট এসিডির আয়োজনে এবং ইউনিসেফ এর অর্থায়নে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফোরাম গঠন কার্যক্রমের উদ্বোধন করেন, ২ নম্বর ঘাসিগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান আজহারুল আসলাম বাবলু। পরে প্রকল্পের সমন্বয়কারী আশরাফুল হক, প্রোগ্রাম অফিসার হুমায়ুন কবির ও সাম্মি আক্তার সুমি কর্মশালায় বিভিন্ন সেশন পরিচালনা করেন।
এর আগে একই প্রকল্পের আওতায় গত ১৯ জানুয়ারি রোববার থেকে ২১ জানুয়ারি মঙ্গলবার পর্যন্ত শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের ৪টি গ্রামের ১৮০ জন কিশোর-কিশোরী নিয়ে ৬টি ফোরাম গঠন করা হয়েছে। এছাড়া আগামিকাল বৃহস্পতিবার ২৩ জানুয়ারি মোহনপুরে আরো একটি ফোরাম গঠনের লক্ষ্যে সভা অনুষ্ঠিত হবে।
ফোরাম সভায় কীভাবে সমাজে বাল্য বিবাহের প্রবণতা ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে কিশোর-কিশোরী প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় এবং বাল্যবিবাহ নিরোধে সামাজিক উদ্যোগ গ্রহণ, সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে কিশোর-কিশোরীরা কী ধরনের ভূমিকা রাখতে পারে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সে সম্পর্কিত একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে।
পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকাণ্ডে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং বাল্যবিবাহ প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারণা প্রদান করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ