মোহনপুরে শিশুবিবাহ প্রতিরোধে ‘গণমাধ্যম প্রতিবেদন তৈরি ও বিষয়বস্তু নির্বাচন’ শীর্ষক প্রশিক্ষণ

আপডেট: আগস্ট ১৩, ২০২০, ১১:৫৮ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


রাজশাহীর মোহনপুরে কিশোর-কিশোরীদের অংশগ্রহণে শিশুবিবাহ প্রতিরোধে ‘গণমাধ্যম প্রতিবেদন তৈরি এবং বিষয়বস্তু নির্বাচন’ শীর্ষক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৩ আগস্ট) ‘ইউনিসেফ’ এর অর্থায়নে ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির’ আয়োজনে ‘বাংলাদেশে শিশুবিবাহ নিরোধ’ প্রকল্পের আওতায় উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষণ সম্পন্ন হয়।
প্রশিক্ষণের শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন- প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন কবির। প্রশিক্ষণে কিশোর-কিশোরীদের শিশু-সাংবাদিকতা, ইস্যু নির্বাচনের কলা-কৌশল, মিডিয়া রিপোর্টিং কী এবং কীভাবে এই মিডিয়া রিপোর্টিং করতে হয় সে সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়। কোথাও শিশুবিবাহের মত সামাজিক এই ব্যাধিটি পরিলক্ষিত হলে কিশোর-কিশোরীরা তাৎক্ষণিকভাবে এটি প্রতিরোধে কীভাবে সংবাদ তৈরি করে সাংবাদিক তথা গণমাধ্যমে প্রেরণ করতে পারে সে সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
প্রশিক্ষণে কিশোর-কিশোরীদের অবহিত করা হয় যে, শিশুবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কেননা- শিশুবিবাহ সংঘটিত হওয়ার ঘটনা সঙ্গে সঙ্গে গণমাধ্যমে প্রকাশ বা প্রচার হলে খুব দ্রুত প্রশাসন তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। ফলে তাৎক্ষণিকভাবে সমাজের এই ব্যাধিটি বন্ধ করা সম্ভব হবে। এজন্য কিশোর-কিশোরীরা এ সম্পর্কিত গণমাধ্যম প্রতিবেদন কীভাবে দ্রুত করে তা গণমাধ্যমে প্রচার বা প্রকাশের ব্যবস্থা করতে পারে সে সম্পর্কে তাদের হাতে-কলমে শিক্ষা দেয়া হয়।
এছাড়া প্রশিক্ষণে সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে কিশোর-কিশোরীরা কী ধরনের ভূমিকা রাখতে পারে সে সম্পর্কিত আলোচনা উপস্থাপন করা হয়। পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকাণ্ডে এই কিশোর-কিশোরীরা সমাজে কীভাবে অবদান রাখতে পারে সে সম্পর্কে ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষণে ঘাসিগ্রাম ইউনিয়নের বিভিন্ন এলাকার ২০ জন কিশোর-কিশোরী অংশগ্রহণ করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ