ম্যারাডোনার আগে ঢাকায় আসছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক সিজার

আপডেট: জানুয়ারি ১৮, ২০২০, ১২:৫৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে দিয়েগো ম্যারাডোনার। অবশ্য তার আগেই ঢাকায় আসছেন ব্রাজিলের সাবেক গোলরক্ষক জুলিও সিজার। তিনি ২২ জানুয়ারি ঢাকায় এসে চলমান বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল ম্যাচ দেখবেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
গতকাল শুক্রবার বাফুফে সভাপতি কাজী মো. সালাহউদ্দিন বলেন, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপে ভিন্ন মাত্র দিতে আমরা ব্রাজিলের গোলরক্ষক জুলিও সিজারকে আনতে যাচ্ছি। তিনি অতিথি হয়ে ২২ জানুয়ারি ঢাকায় আসবেন। বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল দেখে ফিরে যাবেন।’
অবশ্য সেমিফাইনাল দেখা ছাড়াও বেশ কিছু কাজ করবেন ৪০ বছর বয়সী এই গোলরক্ষক। ২৩ জানুয়ারি নারী ফুটবল দল ও একাডেমি দলের অনুশীলন দেখবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। এরপর বিকেলে দ্বিতীয় সেমিফাইনাল দেখবেন। রাতে ঢাকা ত্যাগ করবেন। রোববার গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিতলে গোল্ডকাপের সেমিফাইনালে উঠবে বাংলাদেশ। সেক্ষেত্রে বাংলাদেশের ম্যাচটিও দেখবেন সিজার।
২০০৪ সালে ব্রাজিল সিনিয়র দলে অভিষেক হয় সিজারের। এরপর তিনি ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিলের হয়ে খেলেন। ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন তিনি। ২০১৩ সালে ব্রাজিলকে ফিফা কনফেডারেশন কাপ জিতিয়েছিলেন। হয়েছিলেন টুর্নামেন্ট সেরা গোলরক্ষক। ক্লাব ফুটবলে তার অধিকাংশ সময় কেটেছে স্বদেশি ফ্লেমেঙ্গোর হয়ে খেলে। ১৯৯৭ থেকে ২০০৫ পর্যন্ত সেখানে খেলেন। এরপর শিভো, ইন্টার মিলান, কুইন্স পার্ক রেঞ্জার্স, টরেন্টো এফসি (লোন), বেনফিকার হয়ে খেলে ২০১৮ সালে আবার ফ্লেমেঙ্গোতে যোগ দেন।