যথাযথ প্রক্রিয়ায় প্লট বরাদ্দ হয়েছে ।। দাবি আরডিএ চেয়ারম্যানের

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) বাস্তবায়িত বনলতা বাণিজ্যিক এলাকা সম্প্রসারণ ও আবাসিক এলাকা উন্নয়ন প্রকপ্লে লে আউট পরিবর্তন হওয়ায় সাধারণ প্লট ১৯৩টির স্থানে ২২২টি করা হয়েছে। এরমধ্যে ১৯০টি প্লট বরাদ্দ প্রদান করা হয়েছে। অবশিষ্ট ৩২টি প্লট শ্রেণি,ক্যাটাগরি ভিত্তিতে শতকরা হার অনুযায়ী লটারি করা হয়েছে। এনিয়ে বিতর্ক তৈরি হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে তা প্রচারিত হয়েছে। বিতর্ক বিষয় নিয়ে জানতে চাইলে আরডিএ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো বজলুর রহমান বলেন, যথাযথ প্রক্রিয়া অনুসারণ করে প্লট বরাদ্দ করা হয়েছে। এখানে কোন অনিয়ম হয়নি।
তিনি আরও বলেন, গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ০২/২০১৭তম সাধারণ সভার আলোচ্য সূচি বিবিধ ০২ এর (ক) নং সিদ্ধান্তে ইতিপূর্বে উক্ত প্রকল্পে ১৯০টি প্লট বরাদ্দ প্রদান করায় যে সকল ক্যাটাগরিতে প্লট বরাদ্দ পদ্ধতি, ২০১২ এর শতকরা হার অনুযায়ী কোটা পূর্ণ হয়েছে। সে সকল ক্যাটাগরি বাদে অবশিষ্ট ৯টি শ্রেণি, ক্যাটাগরিতে প্রাপ্যতার ছক অনুযায়ী ৩২টি প্লট শতকরা হারে প্লট বরাদ্দ প্রদানের উদ্দেশ্যে বিজ্ঞপ্তি আহ্বানের সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধন্তের পরিপ্রেক্ষিতে ৩২টি প্লট বরাদ্দ প্রদানের উদ্দেশ্যে ২৩ এপ্রিল জাতীয় আমাদের সময়, দি ডেইলি অবজারভার ও স্থানীয় দৈনিক সোনার দেশ, দৈনিক আমাদের রাজশাহী পত্রিকায় ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের ওয়েব সাইটে বিজ্ঞপ্তি আহ্বান করা হয়। ৩২টি প্লট বরাদ্দের বিজ্ঞপ্তি আহ্বানের পরিপ্রেক্ষিতে মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ১টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ৫টি, প্রতিরক্ষা বাহিনী সদস্য (চাকরিরত) ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ২টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ৩টি, প্রতিরক্ষা বাহিনী সদস্য (অবসরপ্রাপ্ত) ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ১টি প্লটের বিপরীতে কোন আবেদন জমা পড়েনি, সরকারি বা স্থানীয় কর্তৃপক্ষের বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা,কর্মচারী (চাকরিরত) ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ৫টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ৬২টি, বুদ্ধিজীবী : (ক) শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মী, ক্রীড়াবিদ, সাংবাদিক ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ৩টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ৫টি, (খ) আইনজীবী ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ২টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ১টি, ব্যবসায়ী,শিল্পপতি ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ১টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ১৪টি, বিদেশে কর্মরত বাংলাদেশি নাগরিক ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ৫টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ১টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও বিশেষ অন্য ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ৬টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ১১টি, রাউক কর্মকর্তা, কর্মচারী ক্যাটাগরিতে প্রাপ্যতা অনুযায়ী ৬টি প্লটের বিপরীতে প্রাপ্ত আবেদন ৭টি, উল্লিখিত ক্যাটাগরি বহির্ভুত বাতিল আবেদন ১৫টিসহ মোট ১২৪টি আবেদনপত্র জমা পড়ে। প্লট লটারির বিষয়ে গত ২৫ মে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের দফতরে লটারি অনুষ্ঠিত হয়।
আরডিএ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো বজলুর রহমান আরও বলেন, অনেক ক্যাটাগরিতে আবেদনপত্র জমা পড়েনি। সেখান থেকে সমন্বয় করে অন্য ক্যাটাগরিতে বরাদ্দ দেওয়া হয়েছেÑ যা আরডিএ নীতিমালা অনুযায়ী করা হয়েছে।
তিনি আরও বিস্তারিতভাবে জানান, মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত বনলতা বাণিজ্যিক এলাকা সম্প্রসারণ ও আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প প্লট বরাদ্দ পদ্ধতি, ২০১২ অনুসরণ করে গত ৩০ মে অনুষ্ঠিত প্লট বরাদ্দ কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য, প্রতিরক্ষা বাহিনী সদস্য (চাকরিরত), সরকারি বা স্থানীয় কর্তৃপক্ষের বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী (চাকরিরত), গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, রাউক কর্মকর্তা, কর্মচারী ক্যাটাগরিতে ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে প্লটের জন্য যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হয়। সেইসাথে ৩১ মে বুদ্ধিজীবী: শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মী, ক্রীড়াবিদ, সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী, শিল্পপতি, বিদেশে কর্মরত বাংলাদেশি নাগরিক, বিশেষ অন্য এবং মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ক্যাটাগরিতে দুজন আবেদনকারীর একই নম্বর প্রাপ্ত হওয়ায়, সরকারি বা স্থানীয় কর্তৃপক্ষের বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী (চাকরিরত) ক্যাটাগরিতে চারজন নম্বরের ভিত্তিতে নির্বাচিত হওয়ার পর পঞ্চমটির ক্ষেত্রে দুজন আবেদনকারীর একই নম্বর প্রাপ্ত হওয়ায় লটারির মাধ্যমে নির্বাচন করা হয় ও প্লট বরাদ্দ পদ্ধতি, ২০১২ এর ১৬(৭) অনুচ্ছেদ অনুযায়ী অপূর্ণ কোটার ৬টি প্লটের মধ্যে মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ক্যাটাগরিতে ১টি, প্রতিরক্ষা বাহিনী সদস্য (চাকরিরত) ক্যাটাগরিতে ১টি, রাউক কর্মকর্তা,কর্মচারী ক্যাটাগরিতে ১টি নম্বরের ভিত্তিতে সমন্বয় পূর্বক নির্বাচন করা হয় এবং বুদ্ধিজীবী : (১) শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মী, ক্রীড়াবিদ, সাংবাদিক ক্যাটাগরিতে ১টি, ব্যবসায়ী, শিল্পপতি ক্যাটাগরিতে ২টি লটারির মাধ্যমে সমন্বয় পূর্বক নির্বাচন করা হয়। নির্বাচিত ৩২টি আবেদনকারীর মধ্যে প্লটের লটারির অনুষ্ঠিত হয় এবং ৩২টি প্লটের মধ্যে প্লট বরাদ্দ কমিটি কর্তৃক নির্বাচিত ১টি আবেদনকারীর প্লট স্থগিত রেখে নির্বাচিত ৩১টি আবেদনকারীর মধ্যে প্লট নম্বর ও জমির পরিমাণসহ প্লট বরাদ্দের সুপারিশ করায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের গত ১ জুন অনুষ্ঠিত ০৩/২০১৭তম বিশেষ সাধারণ সভায় ৩১টি প্লটের বরাদ্দগ্রহীতার তালিকা অনুমোদন করে পত্রিকায় প্রকাশের সিদ্ধান্ত প্রদান করে। যা সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত ১ জুন জাতীয় আমাদের সময়, দি ডেইলি অবজারভার ও স্থানীয় দৈনিক সোনার দেশ, দৈনিক আমাদের রাজশাহী পত্রিকায় ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের ওয়েব সাইট এ ৩১টি প্লটের প্লট নম্বরসহ বরাদ্দ গ্রহীতাদের নামের তালিকা প্রেরণ করা হলে গত ৪ জুন প্রকাশিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ