যুক্তরাষ্ট্রের মন্দিরে আবাওেরা খলিস্তানি হামলা, ভারত বিরোধী স্লোগান

আপডেট: ডিসেম্বর ২৩, ২০২৩, ১২:৩৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


যুক্তরাষ্ট্রে আবারো হিন্দুদের মন্দিরে খালিস্তানিদের হামলা হয়েছে। ক্যালিফোর্নিয়ার একটি মন্দিরের দেয়ালে ভারত বিরোধী স্লোগান লিখে দিল খলিস্তানিরা। শুধু তাই নয়, হুমকি দেয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও।

এক্স হ্যান্ডেলে মন্দিরে হামলার কথা তুলে ধরেছে হিন্দু-আমেরিকান ফাউন্ডেশন। তারা জানায়, ক্যালিফোর্নিয়ার নেওয়ার্ক শহরের স্বামীনারায়ণ মন্দিরের দেয়ালে ভারতবিরোধী স্লোগান লিখেছে খলিস্তানিরা। একইসাথে হুমকি দেয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও। এ ঘটনায় নেওয়ার্ক পুলিশ তদন্ত শুরু করেছে। যুক্তরাষ্ট্রের বিচারবিভাগের নাগরিক অধিকার বিভাগে এই ঘটনার ব্ষিয়ে জানানো হয়েছে। তবে এমন ঘটনা যুক্তরাষ্ট্রে প্রথম নয়। এর আগেও খালিস্তানিদের রোষের মুখে পড়েছে হিন্দুদের ধর্মস্থল।

উল্লেখ্য, সাতচল্লিশের দেশভাগের সময় শিখ জাতির একাংশ পৃথক রাজ্য খালিস্তানের দাবি তোলে। স্বাধীন রাষ্ট্রের দাবিতে আন্দোলন হয়। ওই সময়ের সরকার শিখদের দাবি নাকচ করে দেয়।

কিন্তু পরবর্তী সময়ে জার্নেল ভিন্দ্রাওয়ালের নেতৃত্বে আন্দোলন সংগঠিত হয়। ১৯৮৪ সালের ১-১০ জুন ভিন্দ্রানওয়ালে এবং তাঁর সঙ্গীদের নির্মূল করতে স্বর্ণমন্দিরে ভারতীয় সেনারা অভিযান চালায়। মৃত্যু হয় ভিন্দ্রানওয়ালের। ওই অভিযানের নাম ছিল অপারেশন ব্লু স্টার।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন