যুক্তরাষ্ট্র বাকস্বাধীনতা দমন করছে : প্রেসটিভি

আপডেট: জুন ২৩, ২০২১, ৬:২৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


যুক্তরাষ্ট্র বাকস্বাধীনতা দমন করছে বলে অভিযোগ করেছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রেসটিভি। মঙ্গলবার মার্কিন সরকারের দ্বারা প্রেসটিভিসহ ইরানের ৩৩টি ওয়েবসাইট বন্ধ করে দেয়ায় গণমাধ্যমটি এ প্রতিক্রিয়া জানিয়েছে। এদিকে দেশটির প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, পরমাণু চুক্তি নিয়ে যখন আলোচনা চলছে তার মধ্যে যুক্তরাষ্ট্রের এ ধরণের পদক্ষেপ ‘গঠণমূলক নয়’। খবর এএফপির।
মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, তারা ইরানি সরকার নিয়ন্ত্রিত ৩৩টি নিউজ সাইট বন্ধ করে দিয়েছে। এছাড়া কাতায়েব হেজবুল্লাহ নামে ইরান সমর্থিত ইরাকের একটি সশস্ত্র গোষ্ঠীর তিনটি ওয়েবসাইটও বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। বিচার বিভাগ জানিয়েছে, তারা নিষেধাজ্ঞা অমান্য করে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ডোমেইনে ওয়েবসাইটগুলো চালাতো।
এ প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় ইরানের প্রেসিডেন্ট কার্যালয়ের পরিচালক মাহমুদ ভায়েজি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের এই ভুল পদক্ষেপের নিন্দা করার জন্য আমরা সব আন্তর্জাতিক ও আইনী উপায় ব্যবহার করছি।’
তিনি আরও বলেন, ‘পারমাণবিক ইস্যুতে চুক্তির জন্য যখন আলোচনা চলছে তখন এটি (যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ) গঠনমূলক মনে হচ্ছে না।’
২০১৫ সালের পরমাণু চুক্তিতে পারমাণবিক কার্যক্রম কমাতে রাজি হয়েছিল ইরান, আর এর বিনিময়ে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় ওবামা প্রশাসন। তবে ট্রাম্প প্রশাসন ২০১৮ সালে চুক্তি ত্যাগ করে এবং পুনরায় ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর ইরানও চুক্তির শর্ত ভঙ্গ করে পারমাণবিক কার্যক্রম আবার শুরু করে।
তবে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি পুনরায় সচল করার ইঙ্গিত দিয়েছেন।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ