‘যুদ্ধের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া’

আপডেট: এপ্রিল ১২, ২০১৭, ১২:৪০ পূর্বাহ্ণ

সোনাার দেশ ডেস্ক


উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। মার্কিন বিমানবাহী রণতরী কার্ল ভিনসেনের নেতৃত্বাধীন নৌবাহিনীর একটি গ্রুপকে কোরীয় উপদ্বীপে মোতায়েনের মাধ্যমে আরো উত্তেজনা ছড়ানোর চেষ্টা করা হলে বিপর্যয়কর পরিস্থিতি মোকাবেলা করতে হতে পারে বলেও সতর্কবার্তা দিয়েছে দেশটি।
মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে সরকারি সংবাদমাধ্যম সেন্ট্রাল নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে।
গত শনিবার অস্ট্রেলিয়াগামী কার্ল ভিনসেনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপকে গতিপথ পরিবর্তন করে কোরীয় উপদ্বীপের নিকটবর্তী পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে মোতায়েনের নির্দেশ দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না নেয়া পর্যন্ত কাল ভিনসেন ওই এলাকায় মোতায়েন থাকবে বলে জানানো হয়েছে।
কার্ল ভিনসেন মোতায়েনের প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘যুক্তরাষ্ট্রের বিপজ্জনক পদক্ষেপের কারণে কোনো বিপর্যয়কর পরিস্থিতি ঘটলে এর সম্পূর্ণ দায় ওয়াশিংটনকে নিতে হবে। যুক্তরাষ্ট্রের যে কোনো ধরণের যুদ্ধ মনোভাবপূর্ণ কর্মকা-ের জবাব দিতে প্রস্তুত রয়েছে উত্তর কোরিয়া।’
নিজেদের পারমাণবিক কর্মসূচির পক্ষে সাফাই গেয়ে ওই মুখপাত্র বলেছেন, বিদ্যমান এই গুরুতর পরিস্থিতি আবারও প্রমাণ করেছে উত্তর কোরিয়া আত্মরক্ষার জন্য নিজেদের সামরিক সক্ষমতা বাড়িয়ে চলছে। শক্তিশালী অস্ত্র দিয়ে উত্তর কোরিয়াকে রক্ষা করা হবে।-  রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ