যুব সাফের একই গ্রুপে বাংলাদেশ-ভারত

আপডেট: জুলাই ১১, ২০১৭, ১২:৪৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এএফসির নির্দেশনায় বদলে গেছে সাফের বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোর ফুটবলারদের বয়সের সীমারেখা। আগের অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট বদলে হয়েছে অনূর্ধ্ব-১৫ ও ১৮। এ দুটি টুর্নামেন্ট হবে আগস্ট ও সেপ্টেম্বরে। যার ড্র অনুষ্ঠিত হয়েছে সোমবার বাফুফে ভবনে। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল এবং নির্বাহী কমিটির সদস্য আবু নাইম সোহাগ উপস্থিত ছিলেন ড্র অনুষ্ঠানে।
সর্বশেষ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন ভারত ও রানার্সআপ নেপাল। প্রথমে তাদের লটারির মাধ্যমে অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের দুই গ্রুপে ফেলা হয়। বাকি ৬ দলকে লটারির মাধ্যমে গ্রুপে ফেলা হয়। বাংলাদেশ পড়েছে ভারতের সঙ্গে গ্রুপ ‘এ’ তে। গ্রুপের অন্য দল ভুটান। ‘বি’ গ্রুপে নেপালের সঙ্গে মালদ্বীপ ও শ্রীলঙ্কা।
সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সদস্য ৭ দেশ হলেও এ টুর্নামেন্টে নেই পাকিস্তান। দেশটির ফেডারেশনের উপর আদালতের নিষেধাজ্ঞা থাকায় তাদের আন্তর্জাতিক সব কর্মকাণ্ড স্থগিত। যে কারণে সাফ চ্যাম্পিয়নশিপের যুব টুর্নামেন্টগুলোয় অংশ নিচ্ছে ৬ দেশ।
অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের আয়োজক ভুটান। ১৮ থেকে ২৭ সেপ্টেম্বর থিম্পুর চালিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। বাংলাদেশের প্রথম ম্যাচ ২০ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে। গ্রুপের শেষ ম্যাচ ভারতের সঙ্গে ২২ সেপ্টেম্বর। ড্রয়ের পর আনোয়ারুল হক হেলাল বলেছেন, ‘অংশগ্রহণকারী দেশগুলোর আমাদের ড্র সম্পন্ন করার অনুমতি দিয়েছে। বয়স ভিত্তিক কোনো টুর্নামেন্টেই প্রাইজমানি থাকছে না। তবে ২০ হাজার মার্কিন ডলার করে অংশগ্রহণ ফি পাচ্ছে আয়োজক ছাড়া বাকি ৫ দেশ। আয়োজকরা পাবে সব মিলিয়ে ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এ অর্থ তারা পাবে দলগুলো ও অফিসিয়ালদের থাকা-খাওয়া এবং ট্রফি তৈরির জন্য।’
অনূর্ধ্ব-১৮ গ্রুপিং : গ্রুপ ‘এ’ : বাংলাদেশ, ভারত ও ভুটান, গ্রুপ ‘বি’ : নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

এ বিভাগের অন্যান্য সংবাদ