যেখানে মতের অমিল হেরাথ-মুশফিকের

আপডেট: মার্চ ৭, ২০১৭, ১২:২২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বাংলাদেশ দলে শ্রীলঙ্কান কোচিং স্টাফদের থাকাকে হুমকি হিসেবে দেখছেন হেরাথ-চান্দিমালরা! বেশ কয়েকদিন ধরেই বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি উঠে এসেছে।
সোমবার আবারও একই প্রসঙ্গে কথা বললেন শ্রীলঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ। তিনি মনে করেন, বাংলাদেশ দলে থাকা শ্রীলঙ্কান কোচিং স্টাফরা কন্ডিশন সম্পর্কে বাংলাদেশকে ভালো ধারনা দিতে পারবেন। মুশফিক অবশ্য তেমনটা মনে করছেন না। তার মতে কিছু বিষয় সম্পর্কে জানা গেলেও মূল কাজটা মাঠেই করতে হয় সবাইকে।
মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে গলে শুরু হচ্ছে প্রথম টেস্ট। বাংলাদেশ ২০১৩ সালে সর্বশেষ শ্রীলঙ্কা সফরে এসেছিল। শক্তিশালী দলের বিপক্ষে বাংলাদেশ বেশ ভালো প্রতিরোধ গড়তে সক্ষম হয়েছিল। যেখানে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম গলে অনুষ্ঠিত টেস্টে বাংলাদেশি ক্রিকেটার হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন।
প্রায় চার বছর পর আবারও গলে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। এবার আরও শক্তিশালী দল হয়ে। সেই তুলনায় শ্রীলঙ্কা আগের চেয়ে খর্বশক্তির দল! সেই সঙ্গে বাংলাদেশ দলের তিনজন কোচিং স্টাফ হচ্ছেন শ্রীলঙ্কান। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে, ট্রেনার ভিল্লাভারায়েন এবং ব্যাটিং কোচ থিলান সামারাবিরা।
তাই শ্রীলঙ্কান অধিনায়কের কণ্ঠে ভয়টা এখানেই। তারা শ্রীলঙ্কার কন্ডিশন সম্পর্কে আপাদমস্তক সবই জানেন। আর এইসব তথ্যই বাংলাদেশের খেলোয়াড়দের পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।
এ প্রসঙ্গে সোমবার সংবাদ সম্মেলনে রঙ্গনা হেরাথ বলেছেন, ‘শ্রীলঙ্কান কোচিং স্টাফদের নিয়ে তারা খানিকটা এগিয়ে। তারা এই কন্ডিশন সম্পর্কে জানে। শুধু তাই নয়, আমাদের খেলোয়াড়দের দুর্বলতা ও স্বক্ষমতা সম্পর্কেও জানে। যা হয়তো আমাদের খানিকটা পিছিয়ে দেবে। তারপরও একটা নতুন ম্যাচ। আমরা যদি ভালো ক্রিকেট খেলতে পারি, সেক্ষেত্রে জয় নিয়েই শেষ করতে পারব।’
মুশফিক অবশ্য শ্রীলঙ্কান কোচিং স্টাফ থাকার সুবিধার কথা সেভাবে স্বীকার করলেন না। তার দৃষ্টিতে মাঠে যথাযথ ভাবে পরিকল্পনা বাস্তবায়নের বিষয়টিই গুরুত্বপূর্ণ, ‘শ্রীলঙ্কান কোচিং স্টাফ হিসেবে আমরা তাদের কাছ থেকে বেশ কিছু সুবিধা পাচ্ছি। কিন্তু এটাই পুরো বিষয় নয়। আমাদের মাঠে ভালো খেলাটা নিশ্চিত করা জরুরি। তারা তাদের বিভিন্ন পরিকল্পনা শেয়ার করে। সেই পরিকল্পনাগুলো মাঠে বাস্তবায়ন করাটাই হচ্ছে কথা। শ্রীলঙ্কা বর্তমানে তরুণ দল। ঘরের মাঠে তারা ভালো দল। তাদের বিপক্ষে জিততে গেলে আমাদের ভালো ক্রিকেট খেলেই জিততে হবে।’-বাংলা ট্রিবিউন