যেখানে মুরালি-হিথ স্ট্রিকের পরই সাকিব

আপডেট: মার্চ ১৫, ২০১৭, ১২:১৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



শততম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। আগের ৯৯ টেস্টে কী করেছে বাংলাদেশ। তুলনায় বাকি ৯টি টেস্ট প্লেইং দেশ কী করেছিল।
ব্যাটিং এবং বোলিংয়ের হিসাব নিকাশ করতে গিয়ে দেখা যাচ্ছে, একশত টেস্টে মুত্তিয়া মুরালিধরন আর হিথ স্ট্রিকের পরই সবচেয়ে ভালো বোলিং করেছেন সাকিব আল হাসান। এই দুই স্পিনারের পরই সর্বোচ্চ উইকেটশিকারী সাকিব।
১০টি টেস্ট খেলুড়ে দেশের ১০০ টেস্টের মধ্যে বাংলাদেশের হয়ে সাকিব আল হাসানেই সর্বোচ্চ ১৭০টি উইকেট শিকার করেছেন। শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনই হলেন ১০০ টেস্টের মধ্যে সবচেয়ে বেশি উইকেটশিকারী। লঙ্কান এই স্পিন কিংবদন্তি নিজ দেশের ৯৯ টেস্টের মধ্যে ৫১ ম্যাচ খেলে উইকেট নিয়েছিলেন ২৫৩টি। গড়ও সবচেয়ে বেশি, ২৬.৩০ করে।
জিম্বাবুয়ের হিথ স্ট্রিকই ২০০’র বেশি উইকেটশিকারি। ৬৫ টেস্ট খেলে তিনি নিয়েছিলেন ২১৬ উইকেট। সাকিব আল হাসান রয়েছেন তাদের পরই। তিনি নিয়েছিলেন ১৭৯ উইকেট।
ব্যাটসম্যানদের মধ্যে নিজ দেশের ১০০ টেস্টে সবচেয়ে বেশি রান করেছিলেন শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা। শ্রীলঙ্কার প্রথম ১০০ টেস্টের মধ্যে তিনি খেলেছিলেন ৮১টি। রান করেছেন ৫৬১৯। গড় ছিল ৪৩.৮৯ করে। সেঞ্চুরি করেছিলেন ১৮টি। জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার ৪৭৯৪ এবং ওয়েস্ট ইন্ডিজের এভার্টন উইকস ৪৪৫৫ রান করে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন। বাংলাদেশের তামিম ইকবাল সর্বোচ্চ রান সংগ্রহকারী। তার ব্যাট থেকে রান এসেছে, ৩৫৪৬।

এ বিভাগের অন্যান্য সংবাদ