যেসব কারণে আপনার ওয়াই-ফাই গতি ধীর হয়ে যাচ্ছে

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ১২:৩০ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


কাজ থেকে বিনোদন সব কিছুর জন্য আমরা ইন্টারনেটের উপর নির্ভর করি। তাই ধীরগতির ওয়াই-ফাই গতি বেশ যন্ত্রণাদায়ক। এখানে Wi-Fi সমস্যার কিছু সাধারণ কারণ সম্পর্কে জেনে নেয়া যাক। প্রথমেই আপনার ইন্টারনেট সংযোগের সঠিক গতি পরীক্ষা করতে ভুলবেন না। যদি গতি আপনার প্রত্যাশা অনুযায়ী না হয়, তা হলে উল্লিখিত কারণগুলি খুঁজে দেখতে হবে।

একই ডিভাইসের পেছনে আমরা বারবার অর্থ ব্যয় করতে চাই না, এবং আমরা মনে করি একবার রাউটার কেনা মানে তা আজীবন সঠিক সার্ভিস দেবে। কিন্তু বাস্তবতা হল আপনি যদি এখনও একটি পুরানো রাউটার ব্যবহার করেন তাহলে সময়ের সাথে সাথে সেটার পারফর্মেন্স কমতে থাকবে। অন্যান্য ডিভাইসগুলি, যেমন নতুন স্মার্টফোন, নতুন স্মার্ট টিভি, ইত্যাদি পুরানো রাউটারের সাথে সাথে নতুন ডিভাইস যুক্ত হচ্ছে যা রাউটারের কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করছে।

একটি পুরানো Wi-Fi রাউটার থাকার চেয়ে আরও খারাপ বিষয় হলো আপনার Wi-Fi রাউটারটিকে একটি ভুল স্থানে স্থাপন করা বা আরেকটি কোন ইলেক্ট্রনিক ডিভাইস ঘেষে স্থাপন করা যা রাউটারের সিগনালকে বেশ খারাপভাবে বাধাগ্রস্ত করতে পারে। এরজন্য রাউটারের সিগন্যাল আপনার দৈনন্দিন কাজের সবচেয়ে কেন্দ্রীয় স্থানে স্থাপন করা জরুরি এবং Wi-Fi ব্লকিং ডিভাইসগুলির কাছে এটি স্থাপন না করা।

এছাড়া অনেকগুলি ডিভাইস একসাথে ব্যবহার করা, পুরানো হার্ডওয়্যার এবং পুরানো নেটওয়ার্কিং কেবল, আশেপাশের Wi-Fi রাউটারের সাথে সিগন্যাল ওভারল্যাপ করা, ওয়াই-ফাই এক্সটেন্ডারের ব্যবহারের কারণে ওয়াই-ফাইয়ের গতি কমতে পারে।