যে ৫টি অ্যাপ ব্যবহারে আপনি হবেন বেশ সৃজনশীল

আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০১৭, ১২:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আমরা হয়তো মাঝে মাঝে আশা করি একদিনে যদি আরো কয়েকটি ঘণ্টা বেশি পাওয়া যেতো! কিন্তু একদিনে নির্ধারিত ২৪ ঘণ্টার বেশি পাওয়া যায় না। এই নির্ধারিত সময়ে কেউ অসাধারণ কাজ করে বেড়ায় আবার কেউ কাজ করার সুযোগ না পেয়ে বলে জীবন এত ছোট কেন?
এই প্রযুক্তির জমানায় আপনি এমন কিছু অ্যাপ ব্যবহার করতে পারেন যেগুলো আপনার জীবনে এবং আপনার কাজে শৃঙ্খলা নিয়ে আসতে পারে। ম্যাশাবল ডটকম এমন পাঁচটি অ্যাপ ও তার ব্যবহার নিয়ে একটি ফিচার প্রকাশ করেছে।
১. ব্যস্ততম জীবনে শান্তি নিয়ে আসুন : আধুনিক জীবন ব্যস্ততাময়, চতুর্মুখী চাপে আপনি বাঁধা পড়ে যান। শরীর ও মনের উপর চাপ অনেক ক্ষতিকর হতে পারে। ব্যস্ততার ফাঁকে ফাঁকে একটু মেডিটেশন আপনার মানসিক প্রশান্তি নিয়ে আসতে পারে। ওয়েলযেন (Welzen) নামে একটি অ্যাপ আছে যেটি দিয়ে আপনি যেকোন জায়গায়, যেকোন সময় মেডিটেশন করার মাধ্যমে মনকে প্রশান্ত করে ফেলতে পারবেন। আপনি আপনার প্রয়োজনমত ও সাধ্যমত ৫, ১০, ১৫ কিংবা ২০ মিনিটের মেডিটেশন করে নিতে পারবেন এই ওয়েলযেন অ্যাপটি দিয়ে।
২. আপনার পড়ার গতি বাড়িয়ে নিন : আপনি যদি দ্রুতগতিতে পড়তে পারেন তাহলে কি করতে পারবেন সেটা কল্পনা করাও কঠিন! আপনি স্পিড রিডিং বা দ্রুত গতিতে পড়তে পারলে হতে পারে দুয়েক সেকেন্ডের মধ্যে এই পুরো লেখাটা পড়ে ফেলতে পারবেন! স্প্রিডার সিএক্স (Spreeder CX) নামে দ্রুত পড়ার একটি অ্যাপ আছে আপনাকে দ্রুত পড়তে সাহায্য করবে। দ্রুত গতিতে পড়ার দক্ষতা অর্জন করলে কাজে ও শিক্ষাক্ষেত্রে আপনার সফলতা কেউ ঠেকাতে পারবে না।
৩. আপনার স্পাম মেইলগুলো চিরতরে বন্ধ করে দিন : আপনার মেইল থেকে অবাঞ্চিত মেইল ডিলিট করতে করতে সপ্তাহের কত ঘণ্টা যাচ্ছে হিসেব করেছেন? থ্রটল প্রো (Throttle Pro) নামে একটি অ্যাপ আছে যেটা আপনার মেইল ইনবক্সের স্বাস্থ্য বজায় রাখবে। এটা যেকোন ধরণের স্পাম মেইলের আক্রমণ ঠেকিয়ে দেয়।
৪. আপনার ডিজিটাল সম্পদ রক্ষা করুন : কিছু অ্যাপ যেমন আছে আপনার সৃজনশীলতা বাড়িয়ে দেয় তেমনি কিছু অ্যাপ আছে যেগুলো আপনার সৃজনশীল কাজগুলোকে সংরক্ষণ করে। আই ড্রাইভ আনলিমিটেড মোবাইল ব্যাক-আপ (iDrive Unlimited Mobile Backup) হচ্ছে এমন একটি। এর মাধ্যমে আপনি আপনার অন্তত পাঁচটি ডিভাইসকে যুক্ত করতে পারবেন এবং সেখানে জায়গা হারানোর কোনো ভয় নেই। ইচ্ছেমত ডকুমেন্ট সংরক্ষণ করতে পারবেন।
৫. গ্রামারে ভালো হয়ে উঠুন : প্রযুক্তির সহায়তায় আপনার ছোটখাট গ্রামার বা ব্যাকরণ ভুল কমিয়ে আনতে পারেন। এমন একটি অ্যাপ হচ্ছে গ্রামারলি (Grammarly)। ভাষাবিজ্ঞানী ও ভাষাপ্রেমীরা মিলে এই অ্যাপটি তৈরি করেছেন। এটা শত শত সাধারণ ও জটিল ব্যাকরণগত ভুল ধরতে পারে। বানান ভুল, বিরামচিহ্ন বিভ্রাট, ভাষাভঙ্গি ঠিক করাসহ বেশ কয়েকটি কাজ করে দিতে পারে। গ্রামারলি জিমেইল, ফেসবুক ও মাইক্রোসফট অফিসের সঙ্গে সহজেই কাজ করে। তাই আপনি যেখানেই লিখুন না কেন আপনার লেখা প্রয়োজনমত ঠিকঠাক করতে পারবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ