রকেটের সর্বাধুনিক ইঞ্জিন

আপডেট: মার্চ ১৬, ২০১৭, ১২:৪৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তৈরি আরএস-২৫ ইঞ্জিনকে ‘শক্তিশালী দানব’ বলা যেতে পারে। গত ২২ ফেব্রুয়ারি মিসিপিসিতে ইঞ্জিনটি প্রথমবারের মতো পরীক্ষা করেছে নাসা এবং পরীক্ষারত ইঞ্জিনটির ৩৬০ ডিগ্রি ভিউয়ের একটি ভিডিও সম্প্রতি প্রকাশ করা হয়েছে। শক্তিশালী এই ইঞ্জিনটি চালু করার পর তা ধোঁয়া ছড়ানোর মাধ্যমে যে বিপুল শক্তিমত্ত্বার পরিচয় দিয়েছে, তা আসলেই বিস্ময়কর। পরীক্ষার সময় এই ইঞ্জিনটি ৫ লাখ ১২ হাজার পাউন্ড চাপ সৃষ্টি করেছে।
নাসার স্পেস লঞ্চ সিস্টেমে (এসএলএস) এই ইঞ্জিন আরো ৩টি আরএস-২৫ ইঞ্জিনের সঙ্গে যুক্ত হয়ে ২ মিলিয়ন পাউন্ডের শক্তি প্রদান করবে নাসার সবচেয়ে শক্তিশালী রকেট হিসেবে। পৃথিবীর কক্ষপথের বাইরে মহাশূন্যের আরো অনেক বেশি গভীরে পৌঁছানোর জন্য প্রয়োজন নতুন যুগের রকেট, যা আরএস-২৫ ইঞ্জিনের মাধ্যমে সম্ভব হবে।
ক্রু এবং কার্গো- উভয় ধরনের মিশনে ব্যবহৃত হবে শক্তিশালী এই রকেট ইঞ্জিন। নাসা প্রত্যাশা করছে, দানব শক্তির আরএস-২৫ ইঞ্জিন প্রথমবারের মতো ওরিয়ন রকেটের সঙ্গে যুক্ত হয়ে মহাকাশ যাত্রা করবে ২০১৮ সালে।
নিচে ভিডিওতে একটি আরএস-২৫ রকেট ইঞ্জিনের শক্তিমত্ত্বা দেখুন। এবং ভাবুন এ ধরনের আরো ৩টি ইঞ্জিন একত্রে যুক্ত হলে কোনো রকেট কি রকম হয়ে উঠতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ