রজনীকান্ত সেনের জন্মদিন আজ

আপডেট: জুলাই ২৬, ২০২১, ১২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


পঞ্চকবির অন্যতম কান্তকবি রজনীকান্ত সেন-এর ১৫৬তম জন্মবার্ষিকী।
১৮৬৫ সালের ২৬ জুলাই (১২৭২ সনের ১৪ শ্রাবণ) বুধবার প্রত্যুষে তৎকালীন পাবনা জেলার সিরাজগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) ভাঙ্গাবাড়ি গ্রামে কান্তকবি রজনীকান্ত সেন জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম গুরুপ্রসাদ সেন। মাতার নাম মনোমোহিনী দেবী। জন্ম পাবনায় হলেও তাঁর ছাত্রজীবন থেকে শুরু করে সংসার জীবন পর্যন্ত সবটাই কেটেছে, রাজশাহী শহরে। অর্থাৎ, রাজশাহীই ছিল তাঁর আবাসভূমি। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় রাজশাহী কলেজিয়েট স্কুলে। ১৮৮৩ সালে কুচবিহার জেনকিন্স স্কুল থেকে ৩য় বিভাগে এনট্রান্স পাশ করেন। অতঃপর, তিনি রজাশাহী কলেজ ভর্তি হন এবং ১৮৮৫ সালে এখান থেকে দ্বিতীয় বিভাগে এফ.এ (ফাস্ট আর্টস) পাস করেন। এরপর তিনি কলকাতা সিটি কলেজে বি.এ অনার্স ক্লাসে ভর্তি হন। তিনি একই সঙ্গে ইংরেজি সাহিত্য, সংস্কৃত এবং দর্শনশাস্ত্রে অনার্স নিয়েছিলেন (তখন একই সঙ্গে একাধিক বিষয়ে অনার্স নেয়া যেত)। কিন্তু অসুস্থতার কারণে অনার্স পরীক্ষায় অকৃতকার্য হন। ১৯৮৯ সালে সিটি কলেজ থেকে পাস কোর্সে বি.এ. পাস করেন। ১৮৯১ সালে একই কলেজ থেকে বি-এল পরীক্ষায় দ্বিতীয় বিভাগে পাস করে রাজশাহী কোর্টে ওকালতি শুরু করেন।
রাজশাহীতে যত অনুষ্ঠান অনুষ্ঠিত হতো প্রায়-সবগুলোতেই গান রচনা, সুরারোপ ও পরিবেশনের দায়িত্ব রজনীকান্তের ওপরই পড়তো। বাংলা ১৩১৫ সনের ১৮ ও ১৯ মাঘ বঙ্গীয় সাহিত্য সম্মিলনের দ্বিতীয় অধিবেশন রাজশাহীতে (পুঠিয়ার পাঁচ আনি জমিদারের কাচারি বাড়িতে-বর্তমান শাহ মখদুম মহাবিদ্যালয়) অনুষ্ঠিত হয়। উক্ত সম্মিলনিতেও অভ্যর্থনা-সঙ্গীত রচনা, সুরারোপ ও পরিবেশনের দায়িত্ব পড়ে রজনীকান্তের ওপর। রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর এক লেখা থেকে জানা যায়, দ্বিতীয় দিন সন্ধ্যার পর রাজশাহী সাধারণ গ্রন্থাগারে দীর্ঘ এক ঘণ্টা নানা হাসির গান গেয়ে শুনিয়েছিলেন সম্মিলনে উপস্থিত অভাগতবৃন্দকে। হাসির গান রচনা ও পরিবেশনের পারঙ্গমতা পরিদৃষ্টে কেউ কেউ রজনীকান্তকে রাজশাহীর ডি.এল.রায় (দ্বিজেন্দ্র লাল রায়) বলে আখ্যায়িত করেছিলেন।
রজনীকান্তের সঙ্গীত-খ্যাতি সারা দেশে (যুক্তবঙ্গে) ছড়িয়ে পড়ে স্বদেশি আন্দোলন (বঙ্গভঙ্গ আন্দোলন)-এর সময়। তাঁর রচিত, সুরারোপিত ও গীত ‘মায়ের দেওয়া মোটা কাপড়’ শীর্ষক গানটি তখন বাঙালির প্রাণে সঞ্জীবনী সুধার মত কাজ করেছিল এবং প্রায়-প্রতি বাঙালির মুখে মুখে অপূর্ব অনুরণন সৃষ্টি করেছিল। ‘সাহিত্য-সম্পাদক সুরেশচন্দ্র সমাজপতি (ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভাগিনেয়)’ এই গানটি সম্পর্কে বলেন, ‘‘কান্তকবির’ ‘মায়ের দেওয়া মোটা কাপড়’ নামক প্রাণপূর্ণ গানটি স্বদেশী সঙ্গীত-সাহিত্যের ডালে পবিত্র তিলকের ন্যায় চিরদিন বিরাজ করিবে। ’
পঞ্চকবির অন্যতম কান্তকবি রজনীকান্ত সেন-এর যশ ও গৌরব যখন মধ্য গগনে অবস্থিত, তখন দূরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে ১৩১৭ সনের ২৮ ভাদ্র (১৩ সেপ্টেম্বর ১৯১০) মৃত্যূমুখে পতিত হন। রাজশাহীর গৌরব রজনীকান্তের জীবতকালে মাত্র তিনটি গ্রন্থ প্রকাশিত হয়। গ্রন্থগুলো যথাক্রমে: বাণী (কাব্য), কল্যাণী (কাব্য) এবং অমৃত (নীতি-কবিতা)। মৃত্যুর পর আনন্দময়ী, বিশ্রাম, অভয়া, সদ্ভাব-কুশুম ও শেষদান-শীর্ষক আরও পাঁচটি গ্রন্থ প্রকাশিত হয়।