রবিদাস সম্প্রদায়কে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সরকারি তালিকায় অন্তর্ভুক্তির দাবি

আপডেট: অক্টোবর ১৮, ২০১৬, ১১:৫০ অপরাহ্ণ


নিয়ামতপুর প্রতিনিধি
রবিদাস সম্প্রদায়কে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সরকারি তালিকায় অন্তর্ভুক্তির দাবিতে সমাবেশ করেছে রবিদাস ছাত্র পরিষদ। গত সোমবার বিকেল ৪টায় নিয়ামতপুরে জেলা পরিষদ মিলনায়তনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে ৪৬ নওগাঁ ১ আসনের সাংসদ, নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেন, একমাত্র শেখ হাসিনাই পারে রবিদাস সম্প্রদায় ও ক্ষুদ্র-নৃগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়ন করতে। আজ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষুদ্র-নৃগোষ্ঠী ছাত্র/ছাত্রীদের উপবৃত্তি, চাকরি কোটাসহ বিভিন্ন রকমের সুযোগ সুবিধা দেওয়ার কারণেই আজ বিভিন্ন সম্প্রদায় থেকে দাবি উঠেছে তাদেরও ক্ষুদ্র-নৃগোষ্ঠীর অর্ন্তভুক্ত করতে হবে। তবে আমি খুশি যে রবিদাস সম্প্রদায় আজ একত্রিত হয়েছে। এতদিন তারা ছন্নছাড়া হয়েছিল, কিন্তু আজ তারা তাদের দাবির ব্যাপারে এক হয়ে আওয়াজ তুলতে পেরেছে।
তিনি আরো বলেন, আমি আপনাদের দাবির সাথে একমত। আমি আগামী জানুয়ারি মাসে সংসদ অধিবেশনে কেউ বলুক আর নাই বলুক আমি সংসদে আপনাদের দাবির কথা উত্থাপন করবো।
নিয়ামতপুর উপজেলা রবিদাস পরিষদের সভাপতি নকুল রবিদাসের সভাপতিত্বে সমাবেশ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক, অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম খান, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক ও বাহাদুরপুর ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, নওগাঁ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক আবেদ হোসেন মিলন, সহপ্রচার সম্পাদক রনজিত কুমার।
এসময় প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। নিয়ামতপুর উপজেলা রবিদাস ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক দয়াল রবিদাসের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন, নিয়ামতপুর সদর ইউপির চেয়ারম্যান রজলুর রহমান নঈম, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সহদফতর সম্পাদক দাউদ মারান্ডি, উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির অন্যতম সদস্য ও উপজেলা পূজা উদযাপন কমিটির দফতর সম্পাদক নিতাই চন্দ্র দাস, রবিদাস পরিষদ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি শিপন রবিদাস, মহাদেব রবিদাস প্রমুখ।