রবীন্দ্রনাথ নাকি ভারতের হয়ে নোবেল পাননি!

আপডেট: অক্টোবর ১৯, ২০১৬, ১১:৫৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
উইকিপিডিয়ায় ভুল অনেক হয়, তবে এ ভুল ক্ষমার অযোগ্য। রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল প্রাপ্তির তালিকায় ভারতের পতাকার বদলে ‘দ্য স্টার অব ইন্ডিয়া রেড’ নিশান।
নোবেল চুরি গিয়েছে আগেই, এবার চুরি গেল ইতিহাস। রবীন্দ্রনাথ কি ভারতের হয়ে নোবেল পেয়েছেন? উইকিপিডিয়া বলছে, না। উইকিপিডিয়ার তথ্য, যেখানে সালের কলামে-১৯১৩, ছবির কলামে- রবি ঠাকুরের ছবি, নামের কলামে- রবীন্দ্রনাথ ঠাকুর, আর দেশের কলামে-ভারতের নাম থাকলেও পতাকা রয়েছে ‘দ্য স্টার অব ইন্ডিয়া রেড’ নিশান।
১৯১৩ সালে বিশ্বকবি যখন নোবেল সম্মানে ভূষিত হয়েছিলেন ভারত তখনও পরাধীন। রবি ঠাকুরের নোবেল প্রাপ্তির ৩৪ বছর স্বাধীনতা অর্জন করে ভারত। তবে যে কথা বলার, এতকাল যে ইতিহাস বহন করে ভারতবর্ষ ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছিল এই ইতিহাসেও আগ্রাসন আনল মার্কিন সংস্থা উইকিপিডিয়া।
স্বাধীন ভারতে নোবেল সম্মানে ভূষিত হয়েছেন মাদার টেরিজা (সাল-১৯৭৯, নোবেল শান্তি পদক), অমর্ত্য সেন (সাল-১৯৯৮, অর্থনীতিতে নোবেল), কৈলাস সত্যার্থী (সাল-২০১৪, নোবেল শান্তি পদক)।
পরাধীন ভারতে নোবেল প্রাপকদের মধ্যে একজন রবীন্দ্রনাথ। দ্বিতীয় জন সি ভি রামন (সাল-১৯৯৮, পদার্থবিদ্যায় নোবেল)।- ২৪ঘণ্টাডটকম

এ বিভাগের অন্যান্য সংবাদ