রাজতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ, রাজা চার্লসের দিকে ডিম ছুঁড়লেন ব্রিটিশ যুবক

আপডেট: ডিসেম্বর ৭, ২০২২, ২:০৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাজা হিসাবে তাঁর নাম ঘোষণা হওয়ার পর থেকেই সাধারণ মানুষের রোষের মুখে পড়েছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। এবার প্রকাশ্যেই তাঁকে হেনস্তা করে প্রতিবাদ জানানোর রাস্তায় হাঁটছে সাধারণ মানুষ। মঙ্গলবার একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার সময়ে রাজা তৃতীয় চার্লসের দিকে ডিম ছুঁড়ে মারে এক যুবক।

সঙ্গে সঙ্গে ওই ব্যক্তিকে আটক করে পুলিশ। প্রসঙ্গত, চলতি মাসে এই নিয়ে দ্বিতীয়বার চার্লসের দিকে ডিম ছুঁড়ে মারার ঘটনা ঘটল। গত মাসেই সস্ত্রীক চার্লসের দিকে ডিম ছুঁড়ে মেরেছিল এক ব্যক্তি।

সেপ্টেম্বর মাসে রানি এলিজাবেথের মৃত্যুর পর থেকে গোটা ব্রিটেন জুড়ে সফর করছেন নতুন রাজা চার্লস। মঙ্গলবার লন্ডন থেকে সামান্য দূরে লুটনে জনসংযোগ করছিলেন তিনি। সেই সময়েই ভিড়ের মধ্যে থেকে এক ব্যক্তি চার্লসকে লক্ষ্য করে ডিম ছোঁড়ে। তবে ছোঁড়া ডিম চার্লসের গায়ে লাগেনি। তাঁকে অন্যত্র সরিয়ে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা।

সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হয় বছর কুড়ির ওই যুবককে। তবে কিছুক্ষণ পরে ফের উপস্থিত জনতার সঙ্গে হাত মেলাতে শুরু করেন ব্রিটেনের রাজা।
তবে ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই সরব সেদেশের সাধারণ মানুষ। বহুদিন ধরেই ব্রিটিশ জনতার একাংশের দাবি, রাজতন্ত্রকে দেশ থেকে নির্মূল করা হোক। রাজপরিবারের ভরণপোষণ করতে দেশের অর্থনীতির উপরে চাপ পড়ে বলেই মত জনতার একাংশের।

৭০ বছর ধরে রাজত্ব করার পরে যখন এলিজাবেথের মৃত্যু হয়েছে, তারপর থেকেই নতুন করে রাজতন্ত্রের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। রাস্তায় নেমে মিছিল করে রাজতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন সাধারণ মানুষ।

ব্রিটেনের অনেকেই রাজতন্ত্রের ইতি চাইলেও, সামগ্রিক হিসাবে তাঁদের সংখ্যা খুবই কম। সা¤প্রতিক একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, ব্রিটেনের ৬২ শতাংশ মানুষই চান, বহাল তবিয়তে বেঁচে থাকুক দেশের রাজতন্ত্র।

অন্যদিকে ২২ শতাংশ মানুষ চাইছেন, রাজতন্ত্রের পরিবর্তে দেশের প্রশাসনের ভার থাকুক নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতেই। বহুদিন ধরেই ব্রিটেনকে সম্পূর্ণ গণতান্ত্রিক দেশ হিসাবে প্রতিষ্ঠা করতে চাইছেন জনসাধারণের একাংশ। এলিজাবেথের মৃত্যুর পরে সেই প্রশ্ন ফের উসকে গেল। তবে খুব তাড়াতাড়ি ব্রিটেন থেকে রাজতন্ত্র বিলুপ্ত হবে, সেরকম সম্ভাবনা আপাতত নেই।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ