রাজশাহীতেও বাড়ছে করোনার সংক্রমণ

আপডেট: জুন ২৭, ২০২২, ১:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে আবারও করোনার সংক্রমণ বাড়ছে। দীর্ঘ সময় পর প্রথম বারের মতো রাজশাহীতে করোনা শনাক্ত হয়েছে। রোববার (২৬ জুন) রাজশাহী মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে ৩১ জনের নমুনা পরিক্ষায় ৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। রাজশাহীতে বর্তমানে করোনা শনাক্তের হার ১০ দশমিক ৭১ শতাংশ। আক্রান্ত ব্যক্তিরা নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক জানান, করোনার সংক্রমণ নিয়ে স্বাস্থ্যবিধিতে বারবরই জোর দেয়ার কথা বলা হচ্ছে। কিন্তু কার্যত তা বাস্তবায়ণ হচ্ছে না। সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহারের বিকল্প নেই। আর আবারও রাজশাহীতে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। সামনে আরও শঙ্কা রয়েছে।

তিনি আরও জানান, উপজেলা পর্যায়ে এন্টিজেন টেস্টের ব্যবস্থা আছে। তবে মানুষ করোনা টেস্টে আগ্রহী না। এসব বিষয়গুলো নিয়ে সর্বপর্যায়ে সচেতনতা প্রয়োজন।

এদিকে, দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় কিছুটা চিন্তিত। সাধারণ মানুষের পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের অনেকে করোনায় আক্রান্ত হয়ে পড়ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার দুপুরে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
জাহিদ মালেক বলেন, ইদানীং করোনার সংক্রমণ বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। এ সময় টেস্ট (করোনা পরীক্ষা) বেশি করা দরকার।

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এরপর থেকে করোনা সংক্রমণ কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে। অমিক্রণের দাপট শেষে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে দেশে সংক্রমণ কমতে থাকে। গত ২৫ মার্চ থেকে ১২ জুন পর্যন্ত দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০০ এর নিচে ছিল। শনাক্তের হারও ছিল ১ শতাংশের কাছাকাছি। তবে এ মাসের মাঝামাঝি থেকে আবার সংক্রমণ বাড়ছে।

রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ১ হাজার ৬৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় করোনায় মৃত্যু হয়েছে দু’জনের। আগের দিন করোনা শনাক্ত হয়েছিল ১ হাজার ২৮০ জনের। আর করোনায় মৃত্যু হয়েছিল তিনজনের। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হারও বেড়ে ১৫ শতাংশ ছাড়িয়ে গেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ