রাজশাহীতে নারী উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ কর্মশালায় রাজশাহী বিভাগীয় কমিশনার II ধর্মের নামে নারীদের পিছিয়ে রাখা যাবে না

আপডেট: মে ২১, ২০২৪, ৯:৩১ অপরাহ্ণ

বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায়-উদ্যোক্তাদের দিনব্যাপী উদ্বুদ্ধকরণ কর্মশালা এবং সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (২১মে) রাজশাহী মহানগরীর একটি কনভেনশন সেন্টারে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতেপ্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, বঙ্গবন্ধুর পর দেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আসলেন, দেখলেন এবং জয় করলেন। বঙ্গবন্ধু যেসব স্বপ্ন দেখেছিলেন সেই সব স্বপ্ন পূরণে শেখ হাসিনা কাজ করে চলেছেন। বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধানে সর্বক্ষেত্রে নারীদের অংশগ্রহণের অধিকার নিশ্চিত করেছেন। বঙ্গবন্ধু কন্যা তারই স্বপ্ন পূরণে কাজ করছেন।

প্রধান অতিথি বলেন, ধর্মের নামে নারীদের পিছিয়ে রাখা যাবে না। ইসলামে প্রথম নারী উদ্যোক্তা হলেন বিবি খাদিজা, যিনি নারীর অধিকার প্রতিষ্ঠায় অনেক অবদানরেখেছেন। নারীর অধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের কথা অবিস্মরণীয়। নারীর অগ্রযাত্রায় ও ক্ষমতায়নে তিনি বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেন এবং গৃহীত এসব পদক্ষেপের কারণে তিনি বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে সম্মানীত হয়েছে।
এসময় বিভাগীয়-কমিশনার কর্মক্ষেত্রে প্রবেশের আগে নারীদের দক্ষ এবং প্রশিক্ষিত হয়ার ওপর গুরুত্বারোপ করেন।

রাজশাহী জাতীয় মহিলা সংস্থা’র সভাপতি মর্জিনা পারভীনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ’র সভাপতি মাসুদুর রহমান রিংকু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা-বিভাগের প্রফেসর ড. মোহা. মাইনুল হক।

উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন‘তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন’প্রকল্পের প্রকল্প পরিচালক প্রভাষ চন্দ্র রায়। পরে অতিথিবৃন্দ জাতীয় মহিলা সংস্থার অধীনে পরিচালিত বিভিন্ন ট্রেডে অংশগ্রহণকারীপ্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version